আপডেট : ১১ জানুয়ারী, ২০১৬ ১৩:২৮

ফেসবুকে আপত্তিকর লেখকরা সাবধান!

নিজস্ব প্রতিবেদক
ফেসবুকে আপত্তিকর লেখকরা সাবধান!

বাংলাদেশ সরকারের অনুরোধে প্রথমবারের মতো একজন বাংলা অনুবাদক নিয়োগ দিয়েছে ফেসবুক। বাংলায় লেখা বিভিন্ন আপত্তিকর পোস্টের অর্থ বুঝতে এই অনুবাদক নিয়োগ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

গতকাল রোববার সচিবালয়ে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

ফলে এখন থেকে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে কেউ আপত্তিকর কিছু লিখলে তা সহজেই শনাক্ত করে মুছে দিতে পারবে কর্তৃপক্ষ ।

এর আগে, ফেসবুকের মাধ্যমে ধর্মীয় বিদ্বেষ ছড়ানো, হয়রানি করা, ব্যক্তি আক্রমণের মতো ঘটনা বেড়ে যাওয়ায় তা ঠেকাতে পদক্ষেপ চেয়ে ফেসবুক কর্তৃপক্ষকে চিঠি দিয়েছিল মন্ত্রণালয়।

তারানা হালিম বলেন, “সম্প্রতি ফেসবুক কর্তৃপক্ষকে এ বিষয়ে চিঠি দিয়ে জানালে তারা জানিয়েছে, একজন বাংলা অনুবাদক নিয়োগ দিয়েছে তারা।”

তিনি বলেন, এর আগে ফেসবুক কর্তৃপক্ষকে বাংলায় লেখা স্ট্যাটাস নিয়ে অভিযোগ জানালে তারা তা আমলে নিচ্ছিল না। কারণ বাংলা ওই শব্দগুলো যে আপত্তিকর, সেটা তারা অনুধাবন করতে পারছিল না। আবার তারা অনেক কিছুই মানহানিকর মনে করে না ।

সম্প্রতি দুটি ঘটনায় আপত্তিকর বাংলা শব্দ নিয়ে ফেইসবুক কর্তৃপক্ষকে অভিযোগ জানালে তারা তা আমলে নেয়নি। এরপর ফেইসবুক কর্তৃপক্ষকে অনুবাদক রাখতে বলে চিঠি দেয় বাংলাদেশ।

অনুবাদক নিয়োগ দেওয়ায় এখন খুব সহজেই বাংলাদেশের প্রেক্ষাপটে যে শব্দগুলো আপত্তিকর তা ফেইসবুক কর্তৃপক্ষ খুব সহজেই চিহ্নিত করতে পারবে।

আগামী ১২ জানুয়ারি সিঙ্গাপুরে ফেইসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী। ওই বৈঠকে ফেইসবুক কর্তৃপক্ষের সঙ্গে সাইবার নিরাপত্তা, নারীর প্রতি অবমাননা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হবে।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে