আপডেট : ৮ জানুয়ারী, ২০১৬ ২০:৪০

ইন্টারনেটেই পাবেন মানব সন্তান!

বিডিটাইমস ডেস্ক
ইন্টারনেটেই পাবেন মানব সন্তান!

হ্যাঁ, অবিশ্বাস্য হলেও ব্যাপারটা সত্যি। আর এর জন্য আপনার বিবাহিত হওয়ার প্রয়োজন নেই।

জার্মান সাময়িকী ডয়চে ভেলে বলছে আপনি সমকামী, বিসমকামী যাই হোন কেন, আপনার সন্তান লাভের আশাটুকু থাকলেই হবে। কারণ ‘কো-পেরেন্টিং’, অর্থাৎ অন্য একজন বা দুইজন মানুষের সঙ্গে অভিভাবক হওয়া এখন খুব সহজ!

বিয়ে, পরিবার, সন্তানসন্ততি – বিশ্বের অন্যান্য দেশের মতো জার্মানিতেও এই ধরনের সনাতনী পারিবারিক প্রথা এখনো রয়েছে৷ কিন্তু তার পাশাপাশি অন্যান্য ধরনের পারিবারিক রূপও সমাজে জায়গা করে নিচ্ছে।

বেআইনিভাবে নয়, আইনগতভাবেও স্বীকৃতি পাচ্ছে এ সব সম্পর্ক। যেমন বিয়ে ছাড়া একত্রে বসবাস, প্যাচওয়ার্ক ফ্যামিলি, সিংগেল পেরেন্ট, সমকামী দম্পতি ইত্যাদি জীবনধারাকে মেনে নেওয়া হচ্ছে, ক্রমশই।

এরকমই একটি ‘কো-পেরেন্টিং পোর্টাল' এখন বেশ রমরমা জার্মানিতে। যার নাম- ‘ফ্যামিলিশিপ।

আপনি বিবাহিত তবে নিঃসন্তান কিংবা আপনি সমকামী এবং সন্তান চান আবার এও হতে পারে আপনি এবং আপনার স্ত্রী আপনাদের সন্তানটিকে একা মানুষ না করে অন্য একটি দম্পতির সঙ্গে একযোগে মানুষ করতে চান।

এক্ষেত্রে ‘ফ্যামিলিশিপ’-এর মাধ্যমে আপনি সেই দম্পতিটিকে অথবা বাচ্চা মানুষ করার জন্য একাধিক সঙ্গীকে খুঁজে নিতে পারেন। এক ধাক্কায় বেরিয়ে আসতে পারেন সনাতনী পারিবারিক প্রথা এবং বিয়ে নামের চিরাচরিত ঐতিহ্য থেকে।

অবশ্য এমনটা করলে, মানে বাচ্চার একাধিক বাবা-মা থাকলে তার মানসিক স্বাস্থ্যে এর কোনো বিরূপ প্রভাব পড়বে কিনা- সেটা তর্ক সাপেক্ষ।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম/পিএম

 

উপরে