আপডেট : ২ নভেম্বর, ২০১৮ ১১:৫৩

পাকিস্তানের নাগরিকত্ব পাবে না সানিয়া-মালিক পুত্র!

অনলাইন ডেস্ক
পাকিস্তানের নাগরিকত্ব পাবে না সানিয়া-মালিক পুত্র!

এক কথায় তারকা সন্তান বলতে যা বুঝায় ইজহান মির্জা মালিক তাই। পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিক ও ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জার সংসারের প্রথম সন্তান ইজহান। যদিও এই সন্তান নিয়ে আনন্দে মেতে ওঠার কথা শোয়েব-সানিয়ার সমর্থকদের। কিন্তু এরই মধ্যে মির্জা মালিক পুত্রের নাগরিকত্ব নিয়ে আলোচনা তুঙ্গে।

কোন দেশের নাগরিক হবেন ইজহান? এমন প্রশ্ন উড়ে বেড়াচ্ছে তার জন্মের আগে থেকেই। কিন্তু বর্তমানে আলোচনা একটু অন্যদিকে মোড় নিয়েছে। পাকিস্তানের একাধিক সংবাদ মাধ্যমের মতামত, পাকিস্তানের নাগরিকত্ব পাবে না সানিয়া-শোয়েবের ছেলে। 

এই মন্তব্যের পেছনে অবশ্য যুক্তিও দেখিয়েছে সংবাদ মাধ্যমগুলো। তাদের মতে, চাইলেও পাকিস্তানের নাগরিকত্ব পাবে না ইজহান। এমনকি বাবার সূত্রেও এই নাগরিকত্ব পাবে না শোয়েবের সন্তান। পাকিস্তানের সংবিধান অনুযায়ী কোনও ভারতীয় নাগরিকের সন্তানকে পাকিস্তানের নাগরিকত্ব দেওয়া সম্ভব নয়। 

পাকিস্তানের ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সির (এফআইএ) বরাত দিয়ে সংবাদ মাধ্যম জানায়, ইজহান সানিয়া মির্জার গর্ভজাত হওয়ায় তার জন্য পাকিস্তানের নাগরিকত্বের রাস্তা বন্ধ। কারণ শোয়েব মালিককে বিয়ে করলেও এখনও ভারতীর নাগরিকত্ব ছাড়েননি এই টেনিস সুন্দরী। তাছাড়া পাকিস্তানের যে উনিশটি দেশের সঙ্গে দ্বৈত-নাগরিকত্ব চুক্তি আছে সেই তালিকায় ভারতের নাম নেই। তাই ইজহান ভারত-পাকিস্তানের দ্বৈত নাগরিকও হতে পারবে না। অর্থাৎ এক কথায় ইজহানের জন্য পাকিস্তানের নাগরিকত্বের রাস্তা পুরোপুরি বন্ধ। 

যদিও, এসব নিয়ে এখনও সরকারি পক্ষ কোনো মন্তব্য করেনি। আর এখনই এসব নিয়ে কোনো ঝামেলায় যেতে নারাজ ইজহানের বাবা-মা।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে