আপডেট : ৩০ জানুয়ারী, ২০১৬ ২৩:০৬

ব্যর্থ সেরেনা, ইতিহাস গড়লেন কারবার

স্পোর্টস ডেস্ক
ব্যর্থ সেরেনা, ইতিহাস গড়লেন কারবার

বল কোর্টের বাইরে পড়া দেখেই র‌্যাকেট ছেড়ে শুয়ে পড়লেন কারবার। কিছুক্ষণ থাকার পর উঠে দাঁড়ালেন। চোখ ভেজা। অশ্রুসজল চোখেই হাসছেন। এ যে আনন্দাশ্রু। কাঁদতে কাঁদতেই জড়িয়ে ধরলে সেরেনা উইলিয়ামসকে। কারবারকে অভিনন্দন জানালেন মার্কিন কৃষ্ণকলি। ততক্ষণে যে ইতিহাস হয়ে গেছে। প্রথমবারের মতো টেনিসের কোন গ্রান্ডস্লামের ফাইনালে উঠেই শিরোপা জিতলেন জার্মানির অ্যাঞ্জেলিক কারবার। তাও আবার পাওয়ার টেনিসের অন্যতম প্রবক্তা সেরেনা উইলিয়ামসকে হারিয়ে। অস্ট্রেলিয়ান ওপেনে নতুন দিগন্ত সূচনা করলেন কারবার।

আজ শনিবার অস্ট্রেলিয়ার রড লেভার অ্যারেনায় ফাইনালে মার্কিন তারকা সেরেনাকে ৬-৪, ৬-৩ ও ৬-৪ সেটে হারিয়ে এ শিরোপা জিতলেন কারবার। এ নিয়ে ইতিহাসে প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যাম জিতলেন এই ২৮ বছর বয়সী তারকা। এর আগে ডব্লুটিএ সার্কিটে ৭টি শিরোপা জেতেন কারবার।

অন্যদিকে, এর আগে ৬বার অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জেতেন অভিজ্ঞ সেরেনা উইলিয়ামস। এবার ৭ম বারের মতো অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেন তিনি। এ নিয়ে ছোট উইলিয়ামস ইতিহাস গড়ারও দ্বারপ্রান্তে ছিলেন। কিন্তু তা আর হলো না।

উন্মুক্ত যুগের নারী টেনিসে সর্বোচ্চ ২২টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন স্টেফি গ্রাফ। আজকের ফাইনালে সেরেনা জিতলেই তার সেই রেকর্ড স্পর্শ করতেন ৩৪ বছর বয়সী সেরেনা। কিন্তু স্টেফি গ্রাফের স্বদেশী কারবারই তার অপেক্ষা আরও বাড়িয়ে দিলেন।

মারিয়া শারাপোভা এবং অ্যাগ্নিয়েস্কা রাদাওয়ানস্কার মতো তারকাদের হারিয়ে ফাইনাল নিশ্চিত করেন সেরেনা। অপরদিকে, সেমি ফাইনালে জোহানা কন্টাকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেন কারবার।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে