আপডেট : ১৬ নভেম্বর, ২০১৮ ১৩:৪৭

ঢাকার প্রার্থীতায় ‘বড় চমক’ আনছে আ.লীগ

অনলাইন ডেস্ক
ঢাকার প্রার্থীতায় ‘বড় চমক’ আনছে আ.লীগ

বিভিন্ন জরিপ এবং তথ্য উপাত্ত থেকে সারাদেশের নির্বাচনী মনোনয়ন মোটামুটি চুড়ান্ত করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। মনোনয়ন চুড়ান্ত করলেও এখন আওয়ামী লীগের নীতিনির্ধারকদের মধ্যে ভিন্ন চিন্তা এসেছে। আওয়ামী লীগ মনে করছে যে, বিএনপি যেহেতু ২০ দলীয় জোট এবং ঐক্যফ্রন্ট নিয়ে নির্বাচন করছে। সে জন্য ২০ দলীয় জোট  বিশেষ করে ঐক্যফ্রন্টের প্রার্থীতা দেখে আওয়ামী লীগের প্রার্থীতার মধ্যে বেশকিছু পরিবর্তন হতে পারে। বিশেষ করে, ঢাকা মহানগরীর আসনগুলোতে অনেক বড় চমক সৃষ্টি করতে পারেন বলে একাধিক সূত্র জানিয়েছে।

এ ক্ষেত্রে ঢাকার আসনগুলোতে পরিচিত মুখ, সমাজের গণ্যমান্য এবং প্রভাবশালী ব্যক্তিদের সামিল করা হতে পারে বলে আওয়ামী লীগের বিভিন্ন সূত্রগুলো বলছে। সে ক্ষেত্রে ঢাকার মোহাম্মদপুর আসন থেকে জাহাঙ্গীর কবির নানক মনোনয়ন নাও পেতে পারেন। সেখানে একজন স্বনামধন্য পরিচ্ছন্ন চিন্তার ব্যবসায়ীর কথা চিন্তা করা হচ্ছে। একইভাবে ঢাকা-১৪ (মিরপুর-শাহআলী-দারুস সালাম-রূপনগর-সাভার আংশিক) আসনে আসলামুল হকের বদলে সামাজিকভাবে প্রতিষ্ঠিত একজন ব্যক্তিকে মনোনয়ন দেয়া হতে পারে। ঢাকার গুলশান আসন অত্যান্ত স্পর্শকাতর। সেই আসনটি আওয়ামী লীগের কাছে শরিকরা অনেকে চাইলেও, দল তা ধরে রাখতে চায়। সেই আসনেও পরিচিত ব্যবসায়ী মুখকে আওেয়ামী লীগ বিবেচনা করছে।

আওয়ামী লীগ মনে করছে যেহেতু ঐক্যফ্রন্টের হেভিওয়েট নেতারা ধানের শীষ প্রতীক নিয়ে ঢাকায় নির্বাচন করছে। সেজন্য আওয়ামী লীগও প্ল্যান পরিবর্তন করবে। সমাজে যারা বিভিন্ন ক্ষেত্রে পরিচিত ও জনপ্রিয়, তাদের মনোনয়ন দেয়া হবে। এমনকি নড়াইলের জন্য জনপ্রিয় ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা আসন কিনলেও কৌশলগত কারণে তাকে ঢাকা মহানগরীর কোন একটি আসন দেয়ার চিন্তাভাবনা চলছে।

আওয়ামী লীগের একজন নেতা বলেছেন যে, আওয়ামী লীগের মনোনয়ন তালিকার তিনটি বিকল্প রয়েছে। বিরোধী দলের প্রার্থী দেখে এই বিকল্প পরিবর্তন করা হবে। পাশাপাশি মনে করা হচ্ছে , ঢাকাটা যেহেতু স্পর্শকাতর, সেহেতু আওয়ামী লীগ এমন প্রার্থীতা দিবে। যে প্রার্থী দেখে সাধারণ জনগনের মধ্যে উদ্দীপনা তৈরী হয়। জনগনের মধ্যে এ সময়ে এসে যেন মনে হয় আওয়ামী লীগ যোগ্য প্রার্থী দিয়েছে। যে প্রার্থী সাধারণ জনগনের জন্য কাজ করতে পারে। এক্ষেত্রে আওয়ামী লীগের সবচেয়ে বড় প্রেরণা হচ্ছে, ঢাকা উত্তরের সাবেক মেয়র প্রয়াত আনিসুল হক। রাজনীতির সঙ্গে কোন সম্পৃক্ততা না থাকলেও হঠাৎ করে আওয়ামী লীগ তাকে মেয়র প্রার্থী করে চমক সৃষ্টি করে।

আওয়ামী লীগের একাধিক নেতা বলেছে, আনিসুল হকের মত আরও অনেক জনপ্রিয় ও পরিচিত মুখ আওয়ামী লীগের হাতে রয়েছেন। যাদের নির্বাচনের মাঠে নামাতে পারলে আওয়ামী লীগের জন্য ঢাকা বিজয় অনেক সহজ হবে। আওয়ামী লীগের একাধিক সূত্র বলেছেন, গত কয়েকদিনে আওয়ামী লীগ সভাপতি বিভিন্ন ক্ষেত্রের সফল ব্যক্তিত্বদের ডাকছেন এবং তাদের সঙ্গে কথা বলছেন। শেষ পর্যন্ত ঢাকা দখলের জন্য আওয়ামী লীগের কি পরিবর্তন হয় তা বোঝা যাবে আর কয়েকদিন পরে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে