আপডেট : ১৭ অক্টোবর, ২০১৮ ২১:৩২

বিএনপিকে নিষিদ্ধের দাবিতে মাঠে নামছে যুবলীগ

অনলাইন ডেস্ক
বিএনপিকে নিষিদ্ধের দাবিতে মাঠে নামছে যুবলীগ

বিএনপিকে আইনগতভাবে নিষিদ্ধের দাবিতে ধারাবাহিক কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী যুবলীগ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই এই দাবিতে সারাদেশে সভা, সমাবেশ ও গণসংযোগ চালাবে তারা।

সংগঠনের চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরীর নির্দেশে জনমত সৃষ্টি করতে ১০দিন ব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। দক্ষিণের ৭৫টি ওয়ার্ডে ২০ থেকে ৩০ অক্টোবর টানা কর্মসূচি পালন করবে সংগঠনটি। এসকল কর্মসূচিতে ২১ আগস্ট গ্রেনেড হামলায় সম্পৃক্ততাসহ দলটির বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকান্ডের অভিযোগ তুলে অতিদ্রুত সময়ের মধ্যে বিএনপির রাজনীতি নিষিদ্ধ চাইবে সংগঠনটি। এই সময়ের দাবি পূরণ না হলে পরবর্তীতে বৃহৎ কর্মসূচিতে যাওয়ার ঘোষণা দিয়েছেন যুবলীগ ঢাকা দক্ষিণের সাধারণ সম্পাদক ইসমাইল চৌধুরী সম্রাট।

বুধবার (১৭ অক্টোবর) রাজধানীর কাকরাইলে যুবলীগ ঢাকা মহানগর দক্ষিনের বিশেষ বর্ধিত সভায় তিনি এমন ঘোষণা দেন।

ইসমাইল চৌধুরী সম্রাট বলেন, “কানাডার আদালত রায় দিয়েছিল বিএনপি একটি সন্ত্রাসী সংগঠন। সম্প্রতি একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে প্রমাণিত হয়েছে রাষ্ট্রীয় ও দলীয় সিদ্ধান্ত নিয়েই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করা হয়েছিল। লক্ষ্যভ্রষ্ট হয়ে নারী নেত্রী আইভী রহমানসহ ২২ জন আওয়ামী লীগ নেতাকর্মী নিহত হয়। এই সন্ত্রাসী সংগঠনকে বাংলাদেশে রাজনীতি করতে দেয়া যায় না। কাজেই তাদের রাজনীতি নিষিদ্ধ করতে হবে।” একই সঙ্গে এই মামলায় তারেক জিয়ার সর্বোচ্চ শাস্তিসহ পলাতক আসামীদের দেশে দেশে এনে দ্রুত রায় কার্যকর এবং এই মামলায় বিএনপি নেত্রী খালেদা জিয়ারও বিচারের দাবি করেন তিনি।

বিএনপির জঙ্গিবাদে মদদ প্রদান এবং এর সাথে সম্পৃক্ততার অভিযোগে বাংলাদেশ আওয়ামী যুবলীগ বাংলাদেশের সংবিধানের ৩৮ নং অনুচ্ছেদ অনুযায়ী দলটির রাজনীতি বন্ধের জোরালো দাবি এবং দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার ফাঁসি দাবি করেছে।

বাংলাদেশের সংবিধানের ৩৮ নং অনুচ্ছেদটি নিম্নে উল্লেখ করা হলো:

নৈতিকতা বা জনস্বার্থের স্বার্থে আইন দ্বারা আরোপিত কোনও যুক্তিসঙ্গত বিধিনিষেধ অনুসারে, প্রতিটি নাগরিকের সংগঠন বা ইউনিয়ন গঠন করার অধিকার থাকবে। তবে শর্ত থাকে যে, কোনও ব্যক্তি গঠনের অধিকার বা উক্ত সমিতি বা ইউনিয়নের সদস্য হবেন না, যদি-

(ক) নাগরিকদের মধ্যে ধর্মীয়, সামাজিক ও সাম্প্রদায়িক সম্প্রীতি ধ্বংস করার উদ্দেশ্যে এটি গঠিত হয়।

(খ) এটি নাগরিকদের মধ্যে ধর্ম, জাতি, জাতি, লিঙ্গ, জন্মস্থান বা ভাষার ভিত্তিতে বৈষম্য সৃষ্টির উদ্দেশ্যে গঠিত হয়।

(গ) এটি রাষ্ট্র বা নাগরিক বা অন্য কোন দেশের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড বা জঙ্গি কার্যক্রম সংগঠিত করার উদ্দেশ্যে গঠিত হয়।

(ঘ) তার গঠন ও বস্তু সংবিধানের সাথে সঙ্গতিপূর্ণ নয়।

সংবিধানের এই অনুছ্ছেদ মোতাবেক বিএনপির রাজনীতি করার কোন অধিকার নাই বলে দাবি যুবলীগের। তাই বিএনপিকে নিষিদ্ধ করার দাবিতে ধারাবাহিক কর্মসূচি নিয়ে মাঠে নামছে যুবলীগ।

রাজপথের এই কর্মসূচিতে বিএনপির নিষিদ্ধসহ আগামী নির্বাচনে তাদের সকল ষড়যন্ত্র মোকাবেলা করে আগামীতে আবারো নৌকাকে বিজয়ী করতে মাঠে থাকবে যুবলীগ দক্ষিণ।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে