আপডেট : ১৬ অক্টোবর, ২০১৮ ১৮:৩৯

ভেঙে গেলো ২০ দলীয় জোট

অনলাইন ডেস্ক
ভেঙে গেলো ২০ দলীয় জোট

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিএনপি যখন নতুন ঐক্য গড়ে বাজিমাতের প্রত্যাশায়, ঠিক তখনই বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে ভাঙন শুরু হয়ে গেছে।

মঙ্গলবার দুপুরের দিকে রাজধানীর গুলশানের হোটেল ইম্যানুয়েল-এর ব্যাংকুয়েট হলে এক সংবাদ সম্মেলন করে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি- এনডিপি এবং বাংলাদেশ ন্যাপ বিএনপির নেতৃত্বাধীন এই জোট ছেড়ে দেয়ার ঘোষণা দিয়েছে। ঘোষণাপত্র পাঠ করেন ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি।

তবে বিএনপির নেতৃত্বাধীন জোট ছাড়ার পর তারা কোন জোটে যাবেন তা স্পষ্ট করেননি দুই দলের নেতারা। শুধু তারা বলছেন, ‘অপেক্ষা করুন। দেখতে পারবেন কোথায় যাই।’

গানি বিএনপির অন্যতম প্রতিষ্ঠাতা মশিউর রহমান যাদু মিয়ার নাতি। আর এনডিপির নেতৃত্বে আছেন খোন্দকার গোলাম মোর্ত্তজা। এই দুটি দলের মধ্যে ন্যাপ নিবন্ধিত রাজনৈতিক দল।

গত ১৩ অক্টোবর বিএনপি, ড. কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়া, আ স ম আবদুর রবের জেএসডি এবং মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য মিলে গঠন হয় ‘জাতীয় ঐক্যফ্রন্ট’।

১৫ অক্টোবর রাতে ২০ দলের বৈঠকে এই জোটকে স্বাগত জানানোর কথা জানানো হয়েছে বিএনপির পক্ষ থেকে। যদিও ২০ দলের অন্যতম শরিক অলি আহমেদের এলডিপি বেশ কিছুদিন ধরে এই ঐক্যের বিরোধিতা করে আসছে। অন্য বেশ কয়েকটি শরিক দলও এর বিরোধী বলে নানা সূত্রে ইঙ্গিত মিলছে। যদিও তারা প্রকাশ্যে তেমন কিছু বলেনি এতদিন।

উপরে