আপডেট : ১২ সেপ্টেম্বর, ২০১৮ ১১:৩৮

‘তুমি কি বিরোধী দলের নেতা হিসেবে এসেছো’

অনলাইন ডেস্ক
‘তুমি কি বিরোধী দলের নেতা হিসেবে এসেছো’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গতকাল মঙ্গলবার সাক্ষাৎ করেছেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। সন্ধ্যা ৭ টার দিকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বার্নিকাটের সঙ্গে বৈঠক চলাকালে প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভী, মুখ্য সচিব মো. নজিবুর রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান সেখানে উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বৈঠকের এক পর্যায়ে মার্কিন রাষ্ট্রদূত, আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে অনেক প্রশ্ন তোলেন। তিনি বলেন, নির্বাচন নিয়ে আলোচনা হওয়া উচিত। অংশগ্রহণমূলক হতে হবে নির্বাচন। একই সঙ্গে নিরাপত্তা সহ নির্বাচন সংশ্লিষ্ট নানা বিষয়ের কথা তোলেন মার্কিন রাষ্ট্রদূত।

এ সময় প্রধানমন্ত্রী মৃদু হেসে বার্নিকাটকে বলেন, তুমি কি মার্কিন রাষ্ট্রদূত হিসেবে আমার কাছে এসেছো নাকি বিরোধী দলের নেতা হিসেবে।

মার্কিন রাষ্ট্রদূত তখন বলে ওঠেন, বিষয়টি আসলে তা নয়। আমি আমার দেশের আগ্রহের বিষয়গুলো তুলে ধরছি।

তখন প্রধানমন্ত্রী নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে আয়োজনে তাঁর সরকারের পদক্ষেপসমূহ তুলে ধরে বলেন, সেভাবেই আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে।

সম্প্রতি অনুষ্ঠিত সিলেট সিটি নির্বাচনের উদাহরণ টেনে প্রধানমন্ত্রী বলেন, ‘অনেক নির্বাচনেই আমরা পরাজয়বরণ করেছি, এমনকি খুব সামান্য ব্যবধানেও পরাজিত হয়েছি। কিন্তু কোনো নির্বাচনেই প্রভাব খাটিয়ে বিজয়ী হবার চেষ্টা করি নাই।’

বাংলাদেশের নির্বাচনে মার্কিন পর্যবেক্ষণ পাঠানোর বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, যে কোনো ধরনের নির্বাচন পর্যবেক্ষক দলকে আগামী নির্বাচনকালে স্বাগত জানাতে তাঁর দল প্রস্তুত।

এই পর্যায়ে প্রধানমন্ত্রী মার্কিন রাষ্ট্রদূতকে কৌতুক করেই বলেন, শুনেছি তোমাদের (মার্কিন) নির্বাচন নিয়ে অনেক সমস্যা তৈরি হয়েছে। গতবারের নির্বাচন নিয়েই নাকি সমস্যা এখনো কাটেনি। আমরা তো এরই মধ্যে নির্বাচনের একটি সুন্দর ব্যবস্থা তৈরি করেছি। আর আমিও রাজনীতি থেকে অবসর নিতে যাচ্ছি। তোমাদের দেশের নির্বাচন পর্যবেক্ষণে আমাকে দাওয়াত দিতে পারো।

উপরে