আপডেট : ৯ আগস্ট, ২০১৮ ২১:৪৫

‘ছুটিতে চেষ্টা করবো ক্ষয় হওয়া এনার্জি ফিরে পেতে’

অনলাইন ডেস্ক
‘ছুটিতে চেষ্টা করবো ক্ষয় হওয়া এনার্জি ফিরে পেতে’

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দশ দিনের ছুটিতে গেছেন। বৃহস্পতিবার (৯ আগস্ট) থেকে ছুটি ভোগ করছেন তিনি। ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পাস করার পর থেকে তিনি ছুটি কাটানোর সিদ্ধান্ত নিলেও তা বাস্তবায়ন করতে সময় লেগে গেলো দেড়মাস।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠানে অর্থমন্ত্রী নিজেই ছুটিতে আছেন বলে বক্তব্যের সময় জানিয়ে দেন। অর্থমন্ত্রী বলেন, একটানা কাজ করায় এনার্জি তো ক্ষয় হতেই থাকে। এই ক্ষয় হওয়া এনার্জি ফিরে পাওয়া খুব সহজ নয়। আমার ১০ দিনের ছুটি শুরু হয়েছে। চেষ্টা করবো, ক্ষয় হওয়া এনার্জির কিছুটা ফিরে পাওয়ার। 

মুহিত বলেন, ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পাস করার পর থেকে আমি কাজ না করার চিন্তা করছি। তার জন্য সিদ্ধান্ত নিতে দেড়মাস লেগে গেলো। আজ থেকে আমার দশ দিনের ছুটি শুরু হয়েছে। ছুটির সময় আমি দু’টি অনুষ্ঠানে যাবো বলে ঠিক করে রেখেছি। একটি ছিল আজ, আরেকটি ১৮ তারিখে।

অর্থমন্ত্রী বলেন, বিভিন্ন পদ্ধতিতে আমরা ফিন্যান্সিয়াল ইনক্লুশনটা একট‍ু বাড়াবার চেষ্টা করেছি। দশ টাকার হিসাব খোলা থেকে শুরু করে যে উদ্যোগটা শুরু হয়, তার সঙ্গে সংশ্লিষ্ট রয়েছে ব্যাংকের শাখা বিস্তৃত করা এবং ব্যাংক সংশ্লিষ্ট বিষয় বিভিন্নজনের কাছে উপস্থাপন করা।

‘আমাদের এ বিষয়ে অর্জন খুব বড় নয়। কারণ আমাদের ১০ হাজারের কিছু কম ব্যাংকিং শাখা আছে সারাদেশে। ১৬ কোটি মানুষের জন্য এটি মোটেই যথেষ্ট নয়। এটি আরও অনেক বিস্তৃত হওয়া প্রয়োজন। অবশ্য অর্থনৈতিক অবস্থার উন্নতি হলে তার সঙ্গে সংশ্লিষ্ট অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়ে। সেই অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়ার ফলে এর সঙ্গে বহু লোককে সম্পৃক্ত করার সুযোগ পাওয়া যায়।’

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে