আপডেট : ২২ অক্টোবর, ২০১৭ ১৭:২৪

বিশ্বের ৭ম শীর্ষ জনপ্রিয় সরকারপ্রধান শেখ হাসিনা

অনলাইন ডেস্ক
বিশ্বের ৭ম শীর্ষ জনপ্রিয় সরকারপ্রধান শেখ হাসিনা

বিশ্বের শীর্ষ ১০ জনপ্রিয় সরকার ও রাষ্ট্রপ্রধানদের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা ‘পলিটিক্স অ্যান্ড পিপলস’ এর সর্বশেষ তালিকায় বিশ্বের সপ্তম জনপ্রিয় সরকারপ্রধান শেখ হাসিনা।

‘পলিটিক্স অ্যান্ড পিপলস’ তিনটি ভিত্তিতে এই জনপ্রিয়তার মাপকাঠি নির্ধারণ করেছে। এগুলো হলো: স্বীয় দেশে জনপ্রিয়তা, স্বীয় দেশে উন্নয়ন ও সুশাসন এবং বিশ্বে প্রভাব।

পিঅ্যান্ডপি এর জরিপ অনুযায়ী এই সময়ে বিশ্বে সবচেয়ে জনপ্রিয় সরকারপ্রধান কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডার লেবার পার্টির এই নেতা ২০১৫ সালে কানাডার প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

ফ্রান্সের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমানুয়েল ম্যাখোঁকে তালিকায় দ্বিতীয় স্থানে নির্বাচিত করা হয়েছে। তাঁকে পিঅ্যান্ডপি ‘ইউরোপের নতুন আশা’ হিসেবে চিহ্নিত করেছে।

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল রয়েছেন তালিকার তৃতীয় স্থানে। ২০০৫ সাল থেকে মেরকেল জার্মানির নেতৃত্ব দিচ্ছেন। সর্বশেষ নির্বাচনে তিনি খানিকটা জনপ্রিয়তা হারিয়েছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জনপ্রিয়তার তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। পিঅ্যান্ডপি মোদীকে এই সময়ে সেরা বাগ্মী হিসেবে মূল্যায়ন করেছে। গবেষণা সংস্থাটির মতে, ঝুঁকিপূর্ণ অনেক সিদ্ধান্ত নিয়ে তিনি মানুষের মন জয় করছেন।

তালিকার পঞ্চম স্থানে আছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল স্যান্তোষ। ২০১৬ সালে স্যান্তোষ নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন।

ষষ্ঠ স্থানে নির্বাচিত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

জনপ্রিয়তার তালিকায় সপ্তম স্থানে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পিঅ্যান্ডপি এর গবেষণায় বলা হয়েছে, বাংলাদেশে নতুন রূপকথার নায়ক তিনি। দারিদ্র থেকে বিস্ময়করভাবে উন্নয়নের দিকে ধাবমান রাষ্ট্রটি আজ বিশ্বের রোল মডেল। দারিদ্রের সঙ্গে সংগ্রামরত রাষ্ট্রগুলোর প্রেরণার নাম বাংলাদেশ।’

পিঅ্যান্ডপি এর গবেষণায় বলা হয়েছে, শেখ হাসিনা বাংলাদেশের অবিসংবাদিত নেতা। তাঁর জনপ্রিয়তা আকাশ ছোঁয়া। তাঁকে আধুনিক বাংলাদেশে প্রতিষ্ঠাতা বলা হয়। জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে তিনি বিশ্বে নতুন দৃষ্টান্ত স্থাপন করেছেন।

শীর্ষ দশের অষ্টম স্থানে আছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। নবম স্থানে আছেন নিকারাগুয়ার প্রেসিডেন্ট ড্যানিলের ওর্তেগা। আর দশম স্থানে আছেন রুমানিয়ার অর্থনৈতিক জাগরনের নেতা, রুমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইয়োহানিস।

জনপ্রিয়তার এই শীর্ষ দশ তালিকায় এবারই প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট বাদ পড়েছেন। ২০০৫ সাল থেকে পলিটিক্স অ্যান্ড পিপলস গবেষণার মাধ্যমে এই তালিকা প্রকাশ করে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে