আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০১৭ ২০:৩২

রোহিঙ্গাদের জন্য ছাত্রলীগের চিকিৎসা কেন্দ্র ও মনিটরিং সেল

অনলাইন ডেস্ক
রোহিঙ্গাদের জন্য ছাত্রলীগের চিকিৎসা কেন্দ্র ও মনিটরিং সেল

মিয়ানমার সেনাবাহিনীর নজিরবিহীন নিযার্তন-নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা অসহায় শরণার্থী রোহিঙ্গাদের জন্য এবার  প্রাথমিক চিকিৎসা কেন্দ্র ও মনিটরিং সেল চালু  করল বাংলাদেশ ছাত্রলীগ।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) দুপুরে বালুখালীতে এই চিকিৎসা কেন্দ্র ও সেল গঠন করা হয়। কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম এই প্রাথমিক চিকিৎসা কেন্দ্র ও মনিটরিং সেলের উদ্বোধন করেন।

কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন জানান ‘ছাত্রলীগের বিভিন্ন ইউনিট থেকে আসা ত্রাণসামগ্রী আরও সুষ্ঠুভাবে রোহিঙ্গাদের মাঝে বিতরণের জন্য ‘মনিটরিং সেল’ গঠন করা হয়েছে। ছাত্রলীগের কেউ ত্রাণ দিতে চাইলে এই সেলের সঙ্গে যোগাযোগ করলেই বাকী কাজ তারা করে দিবে। এছাড়া  অসুস্থ্যদের চিকিৎসা নিশ্চিত করতে ছাত্রলীগের পক্ষ থেকে একটি প্রাথমিক চিকিৎসা কেন্দ্র চালু করা হয়েছে যেখানে নারী ও পুরুষ ডাক্তারের দুটি আলাদা টিম কাজ করছে। প্রাথমিক চিকিৎসা কেন্দ্র থেকে প্রয়োজনী  ঔষধও দেওয়া হচ্ছে বলে তিনি জানান।

এছাড়াও, বিশুদ্ধ পানি পৌছে দেওয়া, নিরাপদ সেনিটেশন ব্যবস্থাসহ চারপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখতে ছাত্রলীগের বিপুল সংখ্যাক নেতাকর্মী স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছে বলে তিনি জানান।

উদ্বোধনকালে এক সংক্ষিপ্ত বক্তব্যে এনামুল হক শামীম বলেন, ‘ শুরু থেকেই রোহিঙ্গাদের জন্য কাজ করছে বাংলাদেশ ছাত্রলীগ যা অত্যন্ত প্রশংসনীয়। এ সব কাজে ভবিষ্যতেও তাদের কোনো সাহায্য লাগলে আমরা দিতে প্রস্তুত। ’ এসময় তিনি এমন উদ্যোগ নেওয়ার জন্য ছাত্রলীগকে ধন্যবাদ জানান।

এস এম জাকির হোসাইন বলেন, ‘যেখানেই মানবিক বিপর্যয় সেখানেই ছাত্রলীগ। শুরু থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ ছাত্রলীগ।

তিনি আরও বলেন, ‘ যে ভরসা নিয়ে সহায় সম্বলহীন রোহিঙ্গারা বঙ্গবন্ধু তনয়া দেশরত্ন শেখ হাসিনার বাংলাদেশে ছুটে এসেছে আমরা সেটা নিশ্চিত করব। আমরা একটি মানবিক বাংলাদেশ প্রতিষ্ঠা করব।’

রোহিঙ্গাদের নিরাপদে দেশে ফিরিয়ে না দেওয়া পর্যন্ত  শেখ হাসিনার নিদের্শে বাংলাদেশ ছাত্রলীগ তাদের জন্য  নিরলস ভাবে কাজ করে যাবে বলেও জানান জাকির হোসাইন। সমাজের বিত্তবানদের রোহিঙ্গাদের প্রতি সাহায্যে হাত বাড়িয়ে দিতে আহ্বান জানান তিনি।

এ সময় আরও উপস্থিত ছিলেন, ‘কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজ হায়দার চোধুরী রোটন, কেন্দ্রীয় ছাত্রলীগের প্রচার সম্পাদক সাইফ বাবু, কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি ইশতিয়াক আহমেদ জয় , সাধারণ সম্পাদক ইমরুল হাসান রাশেদ প্রমুখ।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে