আপডেট : ১৯ মার্চ, ২০১৬ ১৯:৪০

খালেদা চেয়ারপারসন ও তারেক সিনিয়র ভাইস চেয়ারম্যান

বিডিটাইমস ডেস্ক
খালেদা চেয়ারপারসন ও তারেক সিনিয়র ভাইস চেয়ারম্যান

বিএনপির চেয়ারপারসন হিসেবে বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান হিসেবে তারেক রহমানকে নির্বাচিত করলেন দলটির কাউন্সিলররা। এর ফলে বেগম খালেদা জিয়া চতুর্থবারের মতো বিএনপির চেয়ারপারসন এবং তারেক রহমান দ্বিতীয়বারের মতো সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন। আগামী তিন বছরের জন্য তারা নির্বাচিত হন।

শনিবার বিকেল ৫টা ৪০ মিনিটের দিকে কাউন্সিলরদের মতামত নিয়ে দলটির ষষ্ঠ জাতীয় কাউন্সিল পরিচালনার জন্য গঠিত নির্বাচন কমিশনের প্রধান ও স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার দুই শীর্ষ নেতার নাম ঘোষণা করেন।

এ সময় নির্বাচন কমিশনের সদস্য সচিব ও দলের নির্বাহী কমিটর সদস্য ব্যারিস্টার আমিনুল হক, ইসির সদস্য ও দলের ভাইস চেয়ারম্যান হারুন আল রশিদ উপস্থিত ছিলেন।

এ ছাড়া নির্বাচন রিটার্নিং অফিসার ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সহকারী রিটার্নিং অফিসার ও চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল মান্নান ও খালেদা জিয়ার নির্বাচনী এজেন্ট দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ ও তারেক রহমানের নির্বাচনী এজেন্ট যুগ্ম-মহাসচিব মো. শাহজাহান উপস্থিত ছিলেন।

জমির উদ্দিন সরকার বলেন, রিটার্নিং অফিসার নজরুল ইসলাম খানের কাছ থেকে চেয়ারম্যান পদে বেগম খালেদা জিয়ার নির্বাচনী এজেন্ট দলের যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ মনোনয়নপত্র সংগ্রহ করেন। অন্যদিকে, বিএনপির সিনিয়র চেয়ারম্যান পদে দলের যুগ্ম-মহাসচিব মো. শাহজাহান মনোনয়নপত্র সংগ্রহ করেন। তাদের মনোনয়নপত্র ৪ ফেব্রুয়ারি রিটার্নিং অফিসারের কাছে জমা দেন রিজভী ও শাহজাহান।

তিনি বলেন, ৫ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। আজকে (রোববার) প্রার্থীতা প্রত্যাহারের দিন ছিল। প্রার্থীরা তাদের মনোনয়নপত্র প্রত্যাহার না করায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিএনপির চেয়ারপারসন হিসেবে বেগম খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে তারেক রহমান নির্বাচিত হয়েছে

অধিবেশনের শুরুতে শোকপ্রস্তাব উত্থাপন করেন বিএনপি যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এতে সাবেক রাষ্ট্রপতি ও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, আওয়ামী লীগের প্রথম মেয়াদের অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার স্ত্রী আসমা কিবরিয়া, আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবদুল জলিল, মানবতাবিরোধী অপরাধী সালাহউদ্দিন কাদের চৌধুরীসহ জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনের মৃত বিশিষ্ট ব্যক্তিদের জন্য শোক জানানো হয়।

সকালে বিএনপি ষষ্ঠ জাতীয় কাউন্সিলের উদ্বোধন করেন খালেদা জিয়া। দ্বিতীয় পর্বে দলটির কাউন্সিল অধিবেশন শুরু হয় বিকেল সাড়ে ৪টার দিকে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে