আপডেট : ১৬ মার্চ, ২০১৬ ২১:২৪

১ লাখ ৮ হাজার গাছ লাগিয়ে জন্মদিন পালন!

অনলাইন ডেস্ক
১ লাখ ৮ হাজার গাছ লাগিয়ে জন্মদিন পালন!

রাজ পরিবারে নতুন অতিথির জন্মোৎসব কতভাবেই না করা হয়। আনন্দ উৎসবের পাশাপাশি খানা পিনা তো আছেই বিতরণ করা হয় উপহার সামগ্রী। ভুটানের রাজ পরিবারে রাজপুত্রের জম্ম উপলক্ষে একটু ব্যতিক্রম উৎসব হয়ে গেলো। রাজ পরিবারের নতুন সদস্যের আগমন উপলক্ষে ভুটানিরা গাছ রোপন উৎসব করেছে। একটা বা দুটো নয় ১,০৮,০০০ গাছ লাগিয়েছে ভুটানিরা।

গত ৫ ফ্রেবুয়ারি রাজ খেসার এবং রাণী জেটসানের কোল আলো করে আসে নতুন অতিথি। এ উপলক্ষে ৬ মার্চ দেশের ৮২ হাজার বাড়ির প্রত্যেকটিতে একটি করে গাছ লাগানো হয়। বাকি ২৬ হাজার গাছ দেশের ১৪টি জেলায় স্বেচ্ছাসেবকরা লাগায়।

গাছের সংখ্যা দেখে একটু অবাক হওয়াটা স্বাভাবিক। সংখ্যাটা শুধু ১ লাখ বা ১ লাখ ১০ হাজার নয় কেন বা ১ লাখ ৮ হাজার কেন? বৌদ্ধ ধর্মে ১০৮ পবিত্র সংখ্যা হওয়ায় গাছের সংখ্যাটা এমন হয়েছে।

ভুটানে গাছ লাগানোর উৎসব নতুন কিছু নয়। গত বছরের জুনে গাছ লাগিয়ে ভুটানিরা গিনিজ ওয়ার্ল্ড রেকডর্সে স্থান করে নিয়েছে। মাত্র এক ঘন্টায় ১০০ স্বেচ্ছাসেবক ৪৯,৬৭২ টি গাছ লাগিয়ে তারা রেকর্ড গড়ে।

এদিকে ৬ মার্চের গাছ লাগানোর উৎসবকে কাজে লাগিয়ে দেশটির পর্যটন মন্ত্রণালয় রাজধানী থিম্পুতে একটা ‘হ্যাপিনেস গার্ডেন’ গড়ে তুলেছে। ৪৮,৪০০ বর্গগজের এই বাগান বিদেশি পর্যটকদের গাছ লাগানোর আহ্বান জানিয়েছে। বিশ্বের প্রতিটি দেশের অন্তত একজন নাগরিকের একটি করে গাছ লাগানোর লক্ষ্য নিয়ে এই আহ্বান জানিয়েছে তারা। আর গাছের নাম ঠিক করেছে ‘হ্যাপিনেস ট্রিস’।

উপরে