আপডেট : ২৯ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:৫৮
ঝিনাইদহে বিজিবির মহাপরিচালক

কর্মসংস্থানের সুযোগ হলে সীমান্তে অপরাধ কমে আসবে

বিডিটাইমস ডেস্ক
কর্মসংস্থানের সুযোগ হলে সীমান্তে অপরাধ কমে আসবে

সীমান্তের চোরাচালান প্রতিরোধ কল্পে সমৃদ্ধির পথে সীমান্ত প্রকল্পের আওয়াতায় আজ (২৯ ফেব্রুয়ারি) সোমবার সীমান্ত এলাকায় বসবাসকারী অস্বচ্ছল ব্যক্তিদের মাঝে বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়েছে। ঝিনাইদহের মহেশপুর উপজেলার খালিশপুরে বিজিবির নবনির্মিত ৫৮ ব্যাটালিয়নের ক্যাম্পাসে এসব উপকরণ বিতরণ করেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ। এ ছাড়াও এদিন  দুপুরে বিজিবির ৪৭ ব্যাটালিয়ন আয়োজিত সমৃদ্ধির পথে সীমান্ত (সপসী) প্রকল্পের মাধ্যমে ঝিনাইদহের মহেশপুর সীমান্তের ২৯টি অস্বচ্ছল পরিবারকে ১টি নসিমন, ০৯ টি অটোভ্যান, ১২টি সেলাই মেশিন, ৫টি সেচপাম্প ও ২টি ইঞ্জিন চালিত নৌকা প্রদান করেন তিনি। এর আগে তিনি ঝিনাইদহের খালিশপুরে বিজিবি’র নবনির্মিত ৫৮ ব্যাটালিয়নের বিভিন্ন স্থাপনা উদ্বোধন করেন।

এ সময় বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ বলেন, আজ বিজিবির নবনির্মিত ৫৮ ব্যাটালিয়নের বিভিন্ন স্থাপনা উদ্বোধনের মধ্যে দিয়ে বিজিবির ৫৮ ব্যাটালিয়নের অপারেশনাল কর্মকাণ্ডের যাত্রা শুরু হলো। সীমান্ত যদি সঠিকভাবে পাহারা দেওয়া হয় তাহলে দেশের জনগণ নিশ্চিন্তে ঘুমাতে পারে।

এ ছাড়াও সীমান্তে চোরাচালনসহ বিভিন্ন অপরাধ দমনে সীমান্তবর্তী অস্বচ্ছল লোকজনকে স্বচ্ছল করে তোলার ওপর গুরুত্ব দেন বিজিবি মহাপরিচালক। এ ব্যাপারে তিনি বলেন, সীমান্ত এলাকার বিপুল সংখ্যক মানুষ দরিদ্র সীমার নিচে বসবাস করেন। সীমান্ত এলাকায় তাদের তেমন কোন কর্মসংস্থানের সুযোগ নেই। তারা নিরুপায় হয়ে সীমান্ত অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ে। তাদের কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া হলে সীমান্ত অপরাধ কমে আসবে। সেই লক্ষে বিজিবি কুস্টিয়া সেক্টরের তত্ত্ববধনে ৪৭ বর্ডার গার্ড ব্যাটালিয়ন 'সমৃদ্ধির পথে সীমান্ত' (সপসী) নামক এক প্রকল্প হতে নিয়ে নিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে সীমান্ত এলাকার অস্বচ্ছল পরিবারকে সাহায্য দিয়ে তাদেকে  স্বচ্ছল করা করা হবে। তাদের পরিবারে সচ্ছলতা ফিরে এলে তারা চোরালানে জড়িত হবে না।

তা ছাড়াও তিনি সীমান্তে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে সকলের সহযোগিতা কামনা করেন।

ঝিনাইদহের খালিশপুর বিজিবির  নবনির্মিত ৫৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের ক্যাপাসে কুস্টিয়া ৪৭ বর্ডার গার্ড ব্যাটালিয়ন আয়োজনে ’সমৃদ্ধির পথে সীমান্ত’ প্রকল্পের বিতরন অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

অনুষ্ঠানে বিজিবির বিজিরি যশোর দক্ষিণ-পশ্চিম রিজিয়ান কমান্ডার, কাষ্টিয়া সেক্টর কমান্ডার, খুলনা সেক্টর কমান্ডার, বিজিবির বিভিন্নপর্যারে অফিসারবৃন্দ, ঝিনাইদহ, কুষ্টিয়া, মেহেরপুর জেলা প্রশাসক, পুলিশ সুপার, ও ঝিনাইদহ র‌্যাবের অধিনায়ক উপস্থিত ছিলেন।

উপরে