আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:২৪

আমরা বিশ্বের দরবারে মাথা উঁচু করে থাকতে চাই: প্রধানমন্ত্রী

বিডিটাইমস ডেস্ক
আমরা বিশ্বের দরবারে মাথা উঁচু করে থাকতে চাই: প্রধানমন্ত্রী

‘গত সাত বছরে দেশকে একটি মর্যাদার আসনে এনে দিতে পেরেছি, দেশের মানুষের ভেতর মর্যাদাবোধ তৈরি করে দিতে পেরেছি, এটাই আমাদের বড় অর্জন’ একুশে পদক বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পদকপ্রাপ্তদের হাতে তাদের সম্মাননা তুলে দিয়ে শেখ হাসিনা বলেন, আমি আশা করি আপনাদের মাধ্যমে দেশের মর্যাদা আরও বাড়বে। ভবিষ্যৎ প্রজন্ম উজ্জীবিত হবে। শনিবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা দেশের মানুষের মধ্যে মর্যাদাবোধ ফিরিয়ে আনতে পেরেছি, তাদের আত্মবিশ্বাসও ফিরে এসেছে।

প্রধানমন্ত্রী বলেন, জাতিকে ধ্বংস করার চেষ্টা করা হয়েছিল ভাষার ওপর আঘাত করে। এ সময় পাকিস্তানিরা আমাদের ওপর উর্দু ভাষা চাপিয়ে দিতে চেয়েছিল। কিন্তু আমাদের দেশের ভাষাসৈনিকরা তাদের বুকের তাজা রক্ত দিয়ে সে মাতৃভাষা অর্জন করেছিলেন। আজ আমরা মায়ের ভাষায় কথা বলতে পারছি।

৫২র ভাষা আন্দোলন আর একুশে ফেব্রুয়ারির শহীদদের কথা স্মরণ করার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ১৯৪৮ সালে মায়ের ভাষা বাংলাকে রাষ্ট্রভাষা চেয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সে সময়ের উদ্যোগের কথা তুলে ধরেন।

বিভিন্ন ক্ষেত্রে ‍গৌরবোজ্জ্বল ও প্রশংসনীয় অবদান রাখায় ১৬ বিশিষ্ট ব্যক্তিকে একুশে পদক তুলে দিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা জাতি হিসেবে বিশ্বের দরবারে মাথা উঁচু করে থাকতে চাই। আর সে লক্ষ্য সামনে নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

উপরে