আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:০৯

যুদ্ধাপরাধী ও জঙ্গিবাদের মদদ দিচ্ছে পাকিস্তান-শাজাহান খান

বিডিটাইমস ডেস্ক
যুদ্ধাপরাধী ও জঙ্গিবাদের মদদ দিচ্ছে পাকিস্তান-শাজাহান খান

নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, যুদ্ধাপরাধী ও জঙ্গিবাদের মদদ দিচ্ছে পাকিস্তান, আর সেগুলোর বিরুদ্ধে কথা বললে তাদের গা জ্বালা করে।

বুধবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের এক কর্মসূচিতে শাজাহান খান এসব মন্তব্য করেন।

তিনি বলেন, পাকিস্তানের আত্মসমর্পন চুক্তি অনুযায়ী চিহ্নিত ১৯৫ পাক সেনার বিচার, বাংলাদেশের জনগণের কাছে সেদেশের রাষ্ট্রপতির ক্ষমাপ্রার্থনা ও আর্থিক হিসাবনিকাশ মেটানোর কথা থাকলেও তারা সেই চুক্তি লঙ্ঘন করেছে।

‘তারা যেহেতু চুক্তি ভঙ্গ করেছে সেক্ষেত্রে তাদের বিচারে আর কোন বাধা নেই। এখন যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের তদন্ত অনুযায়ী যত জনের নাম আসবে সবার বিচার হবে।’ 

ইতিমধ্যে নতুন করে আরো বেশ কিছু পাকসেনার বিরুদ্ধে যুদ্ধাপরাধের তথ্য পাওয়া গিয়েছে উল্লেখ করে তিনি বলেন, একশ পঁচানব্বই বা দুইশ চিহ্নিত পাক সেনা নয় এ সংখ্যা যদি দুই হাজারও হয় তাদের বিচার করতে হবে।

এসময় মুক্তিযুদ্ধের বিরুদ্ধে, শহীদের সংখ্যা, জাতির জনক, জাতীয় পতাকা, জাতীয় সঙ্গীতের বিপক্ষে কথা বলবে তাদের বিচারের জন্যও একটি আইন করার দাবি জানান তিনি। 

নৌমন্ত্রী বলেন, পাকিস্তানি যুদ্ধাপরাধীর সংখ্যা ২০০ কেন, দুই হাজার হলেও তাদের সকলের বিচার করা সম্ভব। 

সমাবেশে আরো উপস্থিত ছিলেন, অধ্যাপক আব্দুল মান্না চৌধুরী, ইসমত কাদির গামা, ওসমান আলী, কামরুল আলম সবুজ, রোকেয়া প্রাচী, আব্দুল মালেক মিয়া, বদরুদ্দোজা নিজাম, এম ফরিদুজ্জামান খান প্রমুখ।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে