আপডেট : ৭ জানুয়ারী, ২০১৬ ১৭:০৪

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলে ভাঙন, সরে গেল ইসলামী ঐক্যজোট

বিডিটাইমস ডেস্ক
বিএনপি নেতৃত্বাধীন ২০ দলে ভাঙন, সরে গেল ইসলামী ঐক্যজোট

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে বেরিয়ে গেল ইসলামী ঐক্যজোট। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) দুপুরে ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশনে ত্রিবার্ষিক সম্মেলনে এ ঘোষণা দেন ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী।

মাওলানা আব্দুল লতিফ নেজামী বলেন, “ইসলামী ঐক্যজোট এখন থেকে স্বতন্ত্রভাবে রাজনীতি করবে। সেজন্য আমরা ২০ দলীয় জোট থেকে বেরিয়ে গেলাম। আমরা আর জোটে নেই। রাজনৈতিক ক্ষেত্রে ওলামায়ে কেরামের ঐক্যবদ্ধতা দিন দিন অনিবার্য হয়ে উঠেছে। এ অবস্থায় ইসলামী ঐক্যজোট স্বকীয়তা বজায় রেখে নিজেদের সাংগঠনিক তৎপরতায় মনোযোগী হবে”।

মাওলানা নেজামী বলেন, আগামী সংসদ নির্বাচনে ৩০০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবো। তবে একই সঙ্গে তিনি অবিলম্বে সবার অংশ গ্রহণে একটি জাতীয় নির্বাচনের দাবি জানান।

২০১২ সালের ১৮ এপ্রিল নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনে থাকা বিএনপি নেতৃত্বাধীন ৪ দলীয় জোট বেড়ে ১৮ দলীয় জোট গঠিত হয়। পরবর্তী সময়ে আরও দল যুক্ত হয়ে বর্তমানে ২০ দলীয় জোটে পরিণত হয়েছে।

এর আগে ১৯৯৯ সালের নির্বাচনের আগে বিএনপির নেতৃত্বে জামায়াতে ইসলামী, জাতীয় পার্টি (বিজেপি) ও ইসলামী ঐক্য জোট মিলিত হয়ে গঠন করা হয় চার-দলীয় ঐক্যজোট।

জানা যায়, ২০ দলের শরিক দলগুলোর ইফতার ও জাতীয় সম্মেলনসহ বিশেষ বিশেষ অনুষ্ঠানে সাধারণত বিএনপির শীর্ষ পর্যায়ের নেতারা অতিথি হিসেবে থাকেন। অথচ আজকের এই অনুষ্ঠানে তাদের দাওয়াতই করা হয়নি।

উল্লেখ্য, গত ৫ জানুয়ারি রাজধানী নয়াপল্টনে অনুষ্ঠিত বিএনপির সমাবেশে ২০-দলীয় জোটের শরিক দলগুলোকে দেখা যায়নি। অনেক দিন পর রাজধানীতে বিএনপির বড় ধরনের এ কর্মসূচিতে শরিকদের কারও না থাকা নিয়ে গুঞ্জন উঠেছিল।

বিএনপির সঙ্গে দীর্ঘ দুই যুগেরও বেশি সময়ের রাজনৈতিক সম্পর্ক ইসলামী ঐক্যজোটের। বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে অনেক দিনের চাপা ক্ষোভের সঙ্গে যুক্ত হয়েছে ৫ জানুয়ারির সমাবেশে দাওয়াত না দেওয়া। তা থেকেই দলটি এ সিদ্ধান্ত নিয়েছে। এর সঙ্গে যুক্ত হয়েছে সরকারের ক্রমাগত চাপ ও সুযোগ-সুবিধার প্রতিশ্রুতিও।

সূত্র জানায়, যেহেতু বিএনপিও এখন আর জোট টিকিয়ে রাখার ব্যাপারে আগ্রহী নয়। তাই বিএনপির সঙ্গ ছাড়ার বিষয়ে ইসলামি ঐক্যজোটের মজলিসে শূরার ২৭ জন সদস্যই একমত ছিল। তবে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ভেঙে এসে পরবর্তী সময়ে ইসলামী ঐক্যজোটের রাজনৈতিক রোডম্যাপ কী হবে, এ নিয়ে চলছে বিতর্ক।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে