আপডেট : ২৩ মে, ২০১৯ ১৯:২৭

সিঙ্গাপুর কাঁপাচ্ছে বাংলাদেশি নির্মাণ শ্রমিকের ডায়েরি!

অনলাইন ডেস্ক
সিঙ্গাপুর কাঁপাচ্ছে বাংলাদেশি নির্মাণ শ্রমিকের ডায়েরি!

আজকের দিনের আধুনিক সিঙ্গাপুর গড়ে তুলতে রক্ত ও শ্রম দিয়ে সাহায্য করেছে অভিবাসী নির্মাণ শ্রমিকেরা। তাঁরা সারাদিন হাড়ভাঙা পরিশ্রম করে স্বল্প খরচের জনবহুল ঘুপচিতে বসবাস করে। কিন্তু সমৃদ্ধ শহর-রাজ্যের চাকচিক্যে অদৃশ্য রয়ে গেছে অভিবাসী শ্রমিকদের এই ত্যাগের কথা।

হাজার হাজার এশিয় শ্রমিকের ত্যাগে গড়ে ওঠা সিঙ্গাপুর শহরের চাকচিক্যে ঢাকা পড়া সেই অজানা গল্প নিজের লেখায় তুলে এনেছেন বাংলাদেশি নির্মাণ শ্রমিক এম ডি শরীফ উদ্দীন। নিজের লেখা ডায়েরির পাতায় নির্মাণ শ্রমিকদের কষ্টগাথা ও সংগ্রামের অনবদ্য ইতিহাস তুলে এনেছেন।

লেখক শরীফ উদ্দীন, 'স্ট্রেঞ্জার টু মাইসেল্ফ ' বইটিতে তিনি প্রবাস জীবনের উত্থান পতনের গল্প তুলে এনেছেন। অনেক বড় স্বপ্ন নিয়ে সিঙ্গাপুর আসা, স্বপ্ন ভঙ্গের বেদনা। পরিবারের সদস্যদের মিস করা সব বিষয়গুলো তুলে এনেছেন কাব্যিকভাবে।

প্রবাসীদের সম্পর্কে দেশের মানুষের ভাবনা তাঁরা খুব আরাম আয়েশ জীবন যাপন করে। কিন্তু বাস্তবে প্রবাসী রা যে কত কষ্টে থাকে, কত স্বল্প ব্যয়ে জীবন নির্বাহ করে শরীফের ডায়েরিতে সেটা তুলে ধরা হয়েছে।

বাংলাদেশি লেখক মো. শরীফ উদ্দিন ২০১৮ সালে বেস্ট সেলার অ্যাওয়ার্ড ‘সিঙ্গাপুর বুক অ্যওয়ার্ডস পেয়েছেন। তাঁর লেখা 'স্ট্রেঞ্জার টু মাইসেল্ফ' বইটি নন-ফিকশন ক্যাটাগরিতে বিজয়ী হন। স্ট্রেঞ্জার টু মাইসেল্ফ বইটি এই বছরের শুরু থেকেই অনেক গুণী সাহিত্যিকদের নজরে আসে এবং আগস্ট মাসে পাঁচটি প্রবন্ধ বিষয়ক বইয়ের সঙ্গে মনোনীত হয়।

লেখক শরীফ উদ্দিনের প্রবাস জীবনের ইতিবৃত্ত নিয়ে লেখা স্ট্রেঞ্জার টু মাইসেল্ফ (ডায়েরি অব এ বাংলাদেশি ইন সিঙ্গাপুর) শিরোনামের বইটি প্রকাশ করে সিঙ্গাপুরের ল্যান্ডমার্ক প্রকাশনী। গত বছর ৪ঠা নভেম্বর সিঙ্গাপুর ন্যাশনাল লাইব্রেরির হলরুমে বইটির মোড়ক উন্মোচন করে সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সিলর আয়েশা সিদ্দিকা শেলী।

বইটি প্রকাশের পর সিঙ্গাপুরে ব্যাপক প্রশংসিত হয়। সিঙ্গাপুরের বই বিতানে বিক্রিত বইগুলোর মাঝে অন্যতম অবস্থানে রয়েছে বইটি এবং সিঙ্গাপুরে ন্যাশনাল ইউনিভার্সিটি, নান ইয়াং ইউনিভার্সিটির বিভিন্ন ইভেন্টে ছাত্র,শিক্ষকদের মাঝে বইটি সমাদৃত হয়। বইটি নিয়ে ইতিমধ্যে সিঙ্গাপুরের স্ট্রেইট টাইমসসহ বেশকিছু পত্রিকা বিশেষ নিবন্ধ প্রকাশ করেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম /জিএম

উপরে