আপডেট : ৯ আগস্ট, ২০১৮ ১৪:১৫

ভারতে আরো এক জেএমবি সদস্য আটক

অনলাইন ডেস্ক
ভারতে আরো এক জেএমবি সদস্য আটক

ভারতের ঝাড়খণ্ড রাজ্য থেকে বুধবার বাংলাদেশে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির আরো এক সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মাত্র একদিন আগে ওই জঙ্গি সংগঠনের আরো একজনকে আটক করা হয়েছিল।
বুধবার ঝাড়খণ্ডের পাকুড়িয়া থানার সিধু কানু মোড় এলাকায় অভিযান চালিয়ে ওই জেএমবি সদস্যকে গ্রেপ্তার করে কলকাতা পুলিশের এসটিএফ। ওই জঙ্গির নাম দিলওয়ার হোসেন ওরফে আলি হাসান ওরফে উমর। ২৬ বছরের এই যুবক  ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মালদা জেলার বাসিন্দা। সে জেএমবি-র সক্রিয় সদস্য ছিল।
পুলিশের অভিযোগ, ২০১৭ সালে বুদ্ধগয়ায় বৌদ্ধ ধর্মগুরুর সভাস্থলে যে বিস্ফোরণের ঘটনা ঘটে, তার সঙ্গে জড়িত ছিল দিলওয়ার। এই বিস্ফোরণের অন্যতম মূল অভিযুক্ত সে। তার বিরুদ্ধে রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা, অপরাধমূলক ষড়যন্ত্রসহ একাধিক অভিযোগ এনেছে পুলিশ। গ্রেপ্তারের সময় তার থেকে একটি মোবাইল ফোন, জাল ভোটার ও আইডি কার্ড  উদ্ধার করেছে পুলিশ।

এর মাত্র একদিন আগে (মঙ্গলবার) বেঙ্গালুরু থেকে আদিল শেখ নামে আরও এক জেএমবি জঙ্গিকে গ্রেপ্তার করেছে এনআইএ। মুর্শিদাবাদের ধুলিয়ানের বাসিন্দা আদিল। আদিলের কাছ থেকেই প্রচুর গুরুত্বপূর্ণ নথি বাজেয়াপ্ত করা হয়েছে। 

উল্লেখ্য, ধৃত আদিল কওসর ঘনিষ্ঠ। বেঙ্গালুরু স্টেশন থেকে খাগড়াগড় বিস্ফোরণকাণ্ডে মূল অভিযুক্ত কওসর আলিকে গ্রেফতার করে এনআইএ। কওসরকে জেরা করেই আদিলের খোঁজ পায় গোয়েন্দারা। পাশাপাশি, কওসরের সঙ্গী মুস্তাফিজুরকে জেরা কেরালা থেকে গ্রেফতার করা হয়েছে করিম নামে আরও এক জঙ্গিকে।
প্রসঙ্গত, ২০১৪  সালের অক্টোবরে বর্ধমানের খাগড়াগড়ে জঙ্গিদের একটি ডেরায় বিস্ফোরণে দুইজন মারা যায়। তখন পুলিশি তদন্তে পশ্চিমবঙ্গ রাজ্যে জামাতুল মুজাহিদিন বাংলাদেশ বা জেএমবি-এর বিশাল নেটওয়ার্কের কথা জানা যায়। এ ঘটনায় দুই জামায়াত নেতা কওসর ও সোহেল মেহফুজ ওরফে হাতকাটা নাসিরুল্লার নাম উঠে আসে। 

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

 

উপরে