আপডেট : ১২ ডিসেম্বর, ২০১৭ ২১:৪৮

জঙ্গি আকায়েদ ব্রুকলিন বিএনপির সাংগঠনিক সম্পাদক?

অনলাইন ডেস্ক
জঙ্গি আকায়েদ ব্রুকলিন বিএনপির সাংগঠনিক সম্পাদক?

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ম্যানহাটনের টাইম স্কয়ার সাবওয়ে স্টেশনের কাছে ভূগর্ভস্থ পথে গতকাল সোমবার বোমা হামলাকারী আকায়েদ উল্লাহ্‌ ব্রুকলিন বিএনপির সাংগঠনিক সম্পাদক। আর ছাত্রজীবনে দেশে থাকা অবস্থায় তিনি জামায়াতে ইসলামের ছাত্র সংগঠন শিবিরের সঙ্গে সক্রিয় ভাবে জড়িত ছিলেন। প্রবাসী বাংলাদেশি ও আকায়েদ উল্লাহর ঘনিষ্ঠ স্বজনদের সূত্রে এ তথ্য জানা গেছে।

একাধিক সূত্রে নিশ্চিত হওয়া গেছে, আকায়েদের বাড়ি চট্টগ্রামের সন্দ্বীপের পন্ডিতের হাটের পূর্ব পাশে ভূঠান তালুকদারের বাড়ি। তিনি মরহুম ছানাউল্লার ছেলে। আরও জানা গেছে, আকায়েদের জন্ম ঢাকাতে। বাংলাদেশে থাকার সময় তিনি পরিবারের অন্য সদস্যদের সাথে ঢাকার হাজারীবাগে থাকতেন। ছাত্রজীবনে আকায়েদ শিবিরের একজন সক্রিয় কর্মী হিসেবে দীর্ঘদিন সংগঠনটির সঙ্গে জড়িত ছিলেন বলে জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী।

যুক্তরাষ্ট্রে নিউিইয়র্কের ব্রুকলিন বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের সূত্রে জানা গেছে, সাতাশ বছর বয়সী আকায়েদ মা ও ভাইবোন সহ সাতবছর ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করে আসছেন। সেখানে তিনি ব্রুকলিনের ইস্ট ফর্টি এইট স্ট্রিটে একটি ফ্ল্যাট ভাড়া নিয়ে থাকেন এবং ব্রুকলিন বিএনপির সাংগঠনিক সম্পাদক পদের দায়িত্বে রয়েছেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরকালের যে বিক্ষোভ হয়েছিলো সেখানে নেতৃত্ব দিয়েছেন আকায়েদ। ব্রুকলিনে অবস্থিত বাংলাদেশি অভিবাসীদের কয়েকটি সংগঠনের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এসব তথ্য জানায়।

আরও জানা গেছে, ব্রুকলিনে বসবাসকারী ধনকুবের কাশিম আলীর সঙ্গে আকায়েদের ঘনিষ্ঠ সম্পর্ক আছে। ব্রুকলিন প্রবাসী কাশিম আলী মূলত একজন ব্যবসায়ী। তিনি বিএনপির একজন শীর্ষ অর্থ যোগানদাতা হিসেবেই পরিচিত। ঘটনার পর থেকেই কাশিমের ব্রুকলিনের বাড়িটি পুলিশ ঘেরাও করে রেখেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে