আপডেট : ২৫ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:৩০

মালিতে বাংলাদেশি শান্তিরক্ষী ৩ সেনা নিহত, জাতিসংঘ মহাসচিবের নিন্দা

অনলাইন ডেস্ক
মালিতে বাংলাদেশি শান্তিরক্ষী ৩ সেনা নিহত, জাতিসংঘ মহাসচিবের নিন্দা

জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে নিয়োজিত আফ্রিকার দেশ মালির উত্তরে বাংলাদেশি তিন সেনার প্রাণহানির পর হামলার নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরাস। রোববার মালিতে সন্ত্রাসীদের পুঁতে রাখা বোমা বিস্ফোরণে ওই তিন বাংলাদেশি সেনা নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও চারজন। এক বিবৃতিতে মহাসচিব অ্যান্তোনিও গুতেরাসের মুখপাত্র মালিতে দীর্ঘমেয়াদি নিরাপত্তা এবং শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়া শান্তিচুক্তি বাস্তবায়নে মালির সরকার এবং সশস্ত্র বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সরকার এবং নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন অ্যান্তোনিও গুতেরাস। আহতদের দ্রুত সেরে ওঠার জন্য শুভকামনা জানান তিনি। এদিকে আন্তঃবাহিনী জনসংযোগ দফতর (আইএসপিআর) এক বিবৃতিতে বলেছে, মালিতে শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনার সময় ২৩ সেপ্টেম্বর বাংলাদেশি শান্তিরক্ষীদের সঙ্গে সন্ত্রাসীদের সংঘর্ষ হয়। এতে শান্তিরক্ষীরা সফলভাবে তাদের প্রতিহত করে। এরই ধারাবাহিকতায় রোববার দায়িত্ব পালন শেষে ক্যাম্পে ফেরার পথে আবারও তারা সন্ত্রাসী হামলার শিকার হন। সাহসিকতা ও সফলতার সঙ্গে তারা পুনরায় সন্ত্রাসীদের প্রতিহত করেন। তবে সংঘর্ষের একপর্যায়ে সন্ত্রাসীদের পুঁতে রাখা ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইজ (আইইডি) বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত এবং চারজন আহত হন।

নিহত শান্তিরক্ষীরা হলেন- সার্জেন্ট আলতাফ, ল্যান্স কর্পোরাল জাকিরুল, সৈনিক মনোয়ার। নিহত সেনারা জাতিসংঘ শান্তি মিশনে কর্মরত ছিলেন। আহতরা হলেন মেজর জাদিদ; পদাতিক (ঢাকা), কর্পোরাল মহিম; পদাতিক (নোয়াখালী), সৈনিক সবুজ; পদাতিক (নওগাঁ) এবং সৈনিক সরোয়ার; পদাতিক (যশোর)। আহতদের উন্নত চিকিৎসার জন্য মালির গাঁও শহরে স্থানান্তর করা হয়েছে। সূত্র : ইউএন নিউজ সেন্টার।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে