আপডেট : ১৯ মার্চ, ২০১৬ ১২:২৯

মালয়েশিয়া থেকে দেশে রেমিটেন্স প্রেরণে বাংলাদেশীদের অবস্থান দ্বিতীয়

মালয়েশিয়া থেকে মোস্তফা ইমরান
মালয়েশিয়া থেকে দেশে রেমিটেন্স প্রেরণে বাংলাদেশীদের অবস্থান দ্বিতীয়

মালয়েশিয়া থেকে রেমিটেন্স প্রেরণে দ্বিতীয় শীর্ষ অবস্থানে রয়েছে বাংলাদেশ। গত পাঁচ বছরে মালয়েশিয়া থেকে বাংলাদেশি প্রবাসীরা দেশে পাঠিয়েছে ১৭ বিলিয়ন রিংগিত। যা বাংলাদেশি মুদ্রায় আনুমানিক ৩৫ হাজার কোটি টাকা।

২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত সময়ে এ পরিমাণ রিংগিত মালয়েশিয়া থেকে বাংলাদেশে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন মালয়েশিয়ার অর্থমন্ত্রী।

মালয়েশিয়ার পার্লামেন্টে এক সংসদ সদস্যের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মালয়েশিয়ায় কর্মরত বিভিন্ন দেশের শ্রমিকরা মোট ১১৯ বিলিয়ন রিংগিত গত পাঁচ বছরে মালয়েশিয়া থেকে তাঁদের দেশে পাঠিয়েছে।

এর মধ্যে সর্বোচ্চ ২১ দশমিক ২ বিলিয়ন রিংগিত পাঠায় মালয়েশিয়ার প্রতিবেশী দেশ ইন্দোনেশিয়ান প্রবাসীরা। ১৭বিলিয়ন রিংগিত পাঠিয়ে বাংলাদেশিরা দ্বিতীয় স্থানে আছে। এ ছাড়া নেপালিরা ১৩ দশমিক ২ বিলিয়ন, ভারতীয়রা ছয় বিলিয়ন এবং ফিলিপাইন তিন বিলিয়ন রিংগিত পাঠিয়েছে। এর বাইরে কম্বোডিয়া, ভিয়েতনাম, থাইল্যান্ড, মিয়ানমারসহ অন্যান্য দেশের প্রবাসীরা তাদের দেশে রিংগিত পাঠিয়েছে।

মালয়েশিয়ায় বিভিন্ন দেশের মোট ২২ লাখ বৈধ প্রবাসী কাজ করছেন। তবে দেশটিতে সরকারি হিসাবের বাইরে আরো প্রায় ২০ লাখ অবৈধ প্রবাসী কাজ করছেন।

উপরে