আপডেট : ১০ মার্চ, ২০১৬ ১২:৫৪

ফিনল্যান্ডে ‘ভাইস-চ্যান্সেলর অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশি গবেষক

বিডিটাইমস ডেস্ক
ফিনল্যান্ডে ‘ভাইস-চ্যান্সেলর অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশি গবেষক

অভিবাসন বিষয়ে গবেষণা কাজের স্বীকৃতি হিসেবে ফিনল্যান্ডের স্বনামধন্য ল্যাপল্যান্ড বিশ্ববিদ্যালয় হতে সম্মানজনক ‘ভাইস-চ্যান্সেলর অ্যাওয়ার্ড’ লাভ করেছেন বাংলাদেশি গবেষক নাফিসা ইয়াসমিন।

‘ইন্টারন্যাশনাল রিলেশন্স অব ইমিগ্রেশন অ্যান্ড স্যোসাল ইনফ্লুয়েন্স’ বিষয়ে পিএইচডি গবেষণার জন্য সম্প্রতি (২ মার্চ) আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ অ্যাওয়ার্ড তুলে দেন। তাঁর এ গবেষণার মাধ্যমে ফিনল্যান্ডসহ বর্তমান বিশ্বে অভিবাসন বিষয়ে সম্যক নতুন ধারণা সৃষ্টি হওয়ার পাশাপাশি এ বিষয়ে নতুন মডেল ও কৌশলপত্র রচিত হওয়ার দ্বার উন্মোচিত হয়েছে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উল্লেখ করেন।

২০০৬ সালে ফিনল্যান্ডে গমনকারী নাফিসা ইয়াসমিন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের শিক্ষক ওয়ালিউল হাসনাত মঈনের স্ত্রী এবং বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক সাবেক মহাপরিচালক এমদাদুল হক খন্দকার ও গৃহিনী মনোয়ারা হকের ছোট মেয়ে। বাংলা, ইংরেজি এবং ফিনিস ভাষায় পারদর্শী নাফিসা ইয়াসমিন বর্তমানে ফিনল্যান্ডের আর্কটিক ইমগ্র্যান্টস্-এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এর পাশাপাশি তিনি ফিনল্যান্ডের স্থানীয় পৌরসভা এবং গবেষকদের ট্রেড ইউনিয়নের একজন সম্মানিত সহকারী বোর্ড সদস্য।

অদূর ভবিষ্যতে তিনি ফিনল্যান্ডের আর্কটিক বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত নর্দান ইমিগ্র্যান্ট রিসার্স নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হতে চলেছেন। ভাইস-চ্যান্সেলর অ্যাওয়ার্ড লাভ করায় তিনি ওই বিশ্ববিদ্যালয়ের ভাইন-চ্যান্সেলরসহ তাঁর পিতা-মাতা, স্বামী, বোন, সন্তানসহ সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ফিনল্যান্ডে বসবাসরত বাংলাদেশীসহ বাংলাদেশের সকলের প্রতি তিনি বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

ভাইস-চ্যান্সেলর অ্যাওয়ার্ড লাভ করার পূর্বে তিনি সহনশীলতা এবং সমতা বিষয়ে গবেষণা করাসহ এ বিষয়ে বিশেষ অবদান রাখায় তিনি ফিনল্যান্ডের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিগত সম্পর্ক বিষয়ক উপদেষ্টা বোর্ডের নিকট হতে বিশেষ সম্মাননা লাভ করেন। এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, মেধা, যোগ্যতা ও দক্ষতা থাকার পাশাপাশি কঠোর পরিশ্রম করার মানসিকতা থাকার কারণেই বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থানরত বাংলাদেশীরা বিভিন্ন ক্ষেত্রে সফলতা লাভ করছেন। আগামিতেও তাঁদের সফলতার এই ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে