আপডেট : ২৯ ফেব্রুয়ারি, ২০১৬ ২২:৪৮

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫৩৯ জন অবৈধ অভিবাসী আটক

বিডিটাইমস ডেস্ক
মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫৩৯ জন অবৈধ অভিবাসী আটক

মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ শ্রমিকদের গ্রেফতারে পুলিশি অভিযান শুরু হয়েছে। ২৭ ফেব্রুয়ারি শনিবার রাত ১২টায় মালয়েশিয়ার সিপাং সেলাঙ্গুর এলাকায় অভিযান চালিয়ে চীন, বাংলাদেশ, ভিয়েতনাম, ফিলিপাইন, ভারত এবং লামার ৫৩৯ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে পুলিশ।

অভিযানের সময় চতুর্দিকে বেরিকেড দিয়ে তাদেরকে আটক করা হয়। এ অভিযানে কতজন বাংলাদেশিকে আটক করা হয়েছে তা জানা যায়নি। শুধু সিপাং সেলাঙ্গুর নয় পুরো মালয়েশিয়াজুড়ে এই অভিযানের খবর পাওয়া গেছে। রাজধানী কুয়ালালামপুরের ক্লাং, বালাকং শাহ আলমে এই অতর্কিত পুলিশি অভিযানের খবর পাওয়া গেছে।

এছাড়া, পেনাং, মালক্কা, জোহরবারু, আলুর সেতার, ইপোহ, সেরেম্বান, ক্যামেরুন হাইল্যান্ড থেকে অনেক বাংলাদেশি তাদের নিজ নিজ অবস্থানে থেকে পুলিশি অভিযানের কথা জানিয়েছেন। গভীর রাত থেকে বিপুল ধরপাকড়ের ঘটনা গভীর অনিশ্চিয়তার মধ্যে দিন কাটাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা। প্রতিদিন ধরপাকড়ে আতঙ্কের মধ্যে রয়েছেন তারা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত সাত হাজার ৭৩৯ জন অবৈধ অভিবাসী, ১৩৩ জন মালিক এবং দু’জন নিয়োগকর্তাকে আটক করেছে সে দেশের ইমিগ্রেশন পুলিশ।

দেশটির ইমিগ্রেশন বিভাগের উপ-মহাপরিচালক ইব্রাহিম আব্দুল্লাহ বলেন, এসব অভিযান পরিচালিত হয়েছে ওপি ইকরার বিভাগের মাধ্যমে। তারাই দেশব্যাপি দৈনিক অভিযানগুলো পরিচানা করে। আটক হওয়া অভিবাসীদের মধ্যে সবচেয়ে বেশি অভিযুক্ত যারা তাদের কাজের শর্ত ভঙ্গ করেছেন। এরপর যারা মেয়াদোত্তীর্ণ পারমিটে কাজ করছেন এবং ট্যুরিস্ট ভিসায় এসে কাজ করছেন।

উপরে