আপডেট : ২৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১২:৩৩

নিউইয়র্কে একুশে গ্রন্থমেলা উদ্বোধন

বিডিটাইমস ডেস্ক
নিউইয়র্কে একুশে গ্রন্থমেলা উদ্বোধন

নিউইয়র্কে মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালি চেতনা মঞ্চ আয়োজিত দু’দিনব্যাপী একুশের গ্রন্থমেলা উদ্বোধন করা হয়েছে। জ্যাকসন হাইটসের পিএস-৬৯ স্কুলে ২৮ ফেব্রুয়ারি শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় পিএস-৬৯ স্কুল অডিটরিয়ামে ডাচ বাংলা ব্যাংক একুশের গ্রন্থমেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
এ সময় অর্থমন্ত্রী বলেন, ‘বাংলা ভাষা ও সংস্কৃতির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা যা করেছেন বিগত ৪৫ বছরে অন্য কোনো সরকার তা করতে পারেনি। বাংলা ভাষা ও সংস্কৃতি আজ বিশ্বময় ছড়িয়ে পড়েছে।  পৃথিবীর নানা দেশে ভাষার জন্য আন্দোলন হয়েছে। কিন্তু আমরা যেভাবে ভাষার জন্য জীবন দিয়েছি সেটা বিশ্বের ইতিহাসে বিরল। ৫২’র ভাষা আন্দোলন থেকেই আমাদের স্বাধীনতা সংগ্রামের শুরু। সেই আন্দোলনের পথ ধরেই জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৬৬ সালে ৬ দফা ঘোষণা করেছিলেন। পাকিস্তানিরা কোন মতেই আমাদের দাবি মেনে নিতে প্রস্তুত ছিলো না। যে কারণে আমরা যুদ্ধ করে বাংলাদেশ প্রতিষ্ঠা করেছি। ভারত আমাদের সর্বাত্মক সহযোগিতা করলেও যুক্তরাষ্ট্রসহ কোনো কোনো দেশ বাংলাদেশকে অনেক পরে স্বীকৃতি দিয়েছিলো।’

মুক্তধারা ফাউন্ডেশনের কর্ণধার বিশ্বজিত সাহার পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. শামীম আহসান, যুক্তরাষ্ট্র সফররত সোস্যাল ইসলামিক ব্যাংকের চেয়ারম্যান মেজর (অব.) ডা. রেজাউল হক, কেপিসি গ্রুপের চেয়ারম্যান ডা. কালীপ্রদীপ চৌধুরী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- একুশে পদকপ্রাপ্ত নাট্যকার জামালউদ্দিন হোসেন, ডা. জিয়াউদ্দিন আহমেদ, অভিনেত্রী রওশন আরা হোসেন, লেখক ফেরদৌস সাজেদীন, সাংবাদিক হাসান ফেরদৌস, নিনি ওয়াহেদ, রিয়েল এস্টেট ব্যবসায়ী আনোয়ার হোসেন, বাঙালি চেতনা মঞ্চের চেয়ারম্যান আব্দুর রহিম বাদশা, কলামিস্ট পার্থ ব্যানার্জি, সোনালী এক্সচেঞ্জের সিইও আতাউর রহমান, ফাহিম রেজা নূর, জীবন বিশ্বাস, সুব্রত বিশ্বাস প্রমুখ।

উপরে