আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০১৬ ২৩:৩৫

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৯৭১ অভিবাসি আটক

বিডিটাইমস ডেস্ক
মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৯৭১ অভিবাসি আটক

মালয়েশিয়ার বিভিন্ন শহরে অভিযান চালিয়ে এক রাতেই বাংলাদেশিসহ ৯৭১ জন বিদেশি নাগরিককে আটক করেছে অভিবাসন কর্তৃপক্ষ। 

দেশটির উপ প্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদির ঘোষণার পর সাঁড়াশি অভিযানে তাদের আটক করা হয়।

মালয়েশিয়ার রাষ্ট্রিয় বার্তা সংস্থা বারনামা জানিয়েছে, শুক্রবার রাত ১০টার পর থেকে সাঁড়াশি অভিযান চালিয়ে ২,১৮২ জনের কাগজপত্র পরীক্ষার পর ওই ৯৭১ জনকে আটক করা হয়। মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক সাকিব কুসমিকে উদ্ধৃত করে পত্রিকাটি এসব তথ্য জানায়।

শনিবার বারনামার প্রতিবেদনে বলা হয়, বৈধ কাগজপত্র না থাকা এবং মেয়াদ পেরিয়ে যাওয়ার পরও অবস্থান করায় তাদের আটক করা হয়।  কারো কারো কাছে আবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনের ‘ভুয়া’ কার্ড  পাওয়া গেছে।

আরো জানানো হয়, তাদের ইমিগ্রেশন বিভাগের ডিটেনশন ডিপোতে রেখে তদন্ত করা হবে। এরপর তাদের বিষয়ে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

আটক বিদেশিদের মধ্যে কতোজন বাংলাদেশি রয়েছেন সে বিষয়ে সাকিব কুসমির কাছ থেকে কোনো তথ্য পাওয়া যায়নি।

তবে মেলাকা আঞ্চলিক অভিবাসন দপ্তরের পরিচালক ফউজি আবদুল্লাহর বরাত দিয়ে মালয়মেইল অনলাইন জানিয়েছে, ওই এলাকায় আটক ২১২ জন অবৈধ অভিবাসীর মধ্যে ছয়জন বাংলাদেশি রয়েছেন।

মালয়েশিয়ার উপ প্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদি শুক্রবার বিদেশি কর্মী নেওয়া স্থগিতের ঘোষণা দিয়ে বলেন, ‘যেসব বিদেশি শ্রমিক তাদে কাজের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও অবৈধভাবে এ দেশে অবস্থান করছেন, তাদের গ্রেপ্তার করে যার যার দেশে পাঠিয়ে দেওয়া হবে।’

অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে ‘শিগগিরই’ বড় আকারে অভিযান শুরু করা হবে বলেও হুঁশিয়ার করেন জাহিদ হামিদি, যনি মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রীর দায়িত্বও পালন করছেন। তার ওই ঘোষণার পর রাতেই মাঠে নামে দেশটির অভিবাসন বিভাগ।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে