আপডেট : ৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১০:৩৬

১৫ ফেব্রুয়ারি থেকে অবৈধ শ্রমিকেদের বৈধকরণ শুরু মালয়েশিয়ায়

অনলাইন ডেস্ক
১৫ ফেব্রুয়ারি থেকে অবৈধ শ্রমিকেদের বৈধকরণ শুরু মালয়েশিয়ায়

মালয়েশিয়ায় প্রবাসী অবৈধ শ্রমিকরা বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে দেশটিতে থাকা অবৈধ শ্রমিকদের বৈধকরণ প্রক্রিয়া শুরু হবে।

মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি শুক্রবার (০৫ ফেব্রুয়ারি) পুত্রজায়ায় নিজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন।

মন্ত্রী জানান, প্রাথমিক পর্যায়ে বৈধকরণ প্রক্রিয়া চলবে তিন মাস পর্যন্ত। সরকারের পাশাপাশি মালয়েশিয়ায় বিভিন্ন প্রতিষ্ঠানের মালিকরাও শ্রমিকদের বৈধতার জন্য নিবন্ধন করতে পারবেন। সে ক্ষেত্রে সরকারি ওয়েবসাইটে যেতে হবে তাঁদের।

জাহিদ হামিদি বলেন, নতুন এই পদ্ধতির মাধ্যমে দেশটিতে অবৈধ থাকা ২০ লাখ বিদেশি শ্রমিক বৈধতা পাবেন। এ ছাড়া অনলাইন পদ্ধতিতে দালালদের ওপর নির্ভরশীলতা কমবে।

সম্প্রতি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাক তাঁর বাজেট বক্তব্যে দেশটিতে অবৈধভাবে বসবাসরতদের বৈধ করার ঘোষণা দিয়েছিলেন। এর কয়েক দিন পর সে দেশের  উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী জাহিদ হামিদি নিবন্ধন শুরুর সময় ঘোষণা  করলেন।

মন্ত্রীর এ ঘোষণায় মালয়েশিয়ার বিভিন্ন প্রান্তে থাকা বাংলাদেশিরা উচ্ছ্বাস প্রকাশ করেছেন। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ শহীদুল ইসলামও বিষয়টিকে খুবই ইতিবাচক হিসেবে দেখছেন।

হাইকমিশনার বলেন, বাংলাদেশি শ্রমিকদের বৈধ করার বিষয়ে দূতাবাস দীর্ঘদিন ধরে কূটনৈতিক তৎপরতা চালাচ্ছিল।

বৈধতা শুরু হওয়ার প্রক্রিয়াকে বাংলাদেশের জন্য কূটনৈতিক সাফল্য হিসেবে উল্লেখ করেন তিনি।

আগের মতো সুযোগ পেয়েও কেউ যাতে বৈধ হওয়ার প্রক্রিয়া থেকে বাদ না পড়েন, সে বিষয়ে সবাইকে  সচেতন থাকতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে