আপডেট : ১৪ জানুয়ারী, ২০১৬ ১৭:৪৫

১২ হজার ৮’শ কোটি টাকার কপাল ক্যালিফোর্নিয়াবাসীর! ভাগ্য বিড়ম্বিত প্রবাসী বাঙালী

বিডিটাইমস ডেস্ক
১২ হজার ৮’শ কোটি টাকার কপাল ক্যালিফোর্নিয়াবাসীর!
ভাগ্য বিড়ম্বিত প্রবাসী বাঙালী

কপাল আর কাকে বলে? কেউ যখন হুট করেই মালিক বনে যান ১৬০ কোটি ডলার অর্থাৎ প্রায় ১২ হাজার ৮০০ কোটি টাকার!

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কোনো এক বাসিন্দার কপালটা এমনই বিশাল। নাম প্রকাশ না করা এই ব্যক্তি দেশটির ইতিহাসে সবচেয়ে বেশি মূল্যমানের লটারির ড্রতে জয়ী হয়েছেন। পেতে যাচ্ছেন এই বিপুল অঙ্কের টাকা।

বার্তা সংস্থা এএফপি বৃহস্পতিবার জানায়, বুধবার অনুষ্ঠিত এই লটারির ড্র টেলিভিশনের পর্দায় দেখেছেন লাখো মানুষ। এ থেকে বোঝা যায়, এই ড্র ঘিরে কী বিপুল উন্মাদনা ছিল আমেরিকায়।

দেশটিতে থাকা প্রবাসী বংলাদেশীদের অনেকেই কিনেছিলেন এই লটারির টিকিট। যদিও তাদের প্রাপ্তি নেই বললেই চলে। তবে অল্পের ভাগ্য বিড়ম্বিত হওয়ার কথা জানালেন অনেকেই।

বাংলাদেশী বংশোদ্ভূত আমেরিকান নাগরিক নাজমুস সাকিব শুভ বিডিটাইমসকে এক টেলিফোন বার্তায় জানান, তিনি অল্পের জন্য মিস করেছেন সুযোগটি। তবে পাওয়ার বল সংখ্যা মিলে যাওয়ায় তিনিও পাবেন বেশ কিছু ডলার। মূল পুরষ্কারের তুলনায় যা কি না নেহাতই অউল্লেখযোগ্য।

পাওয়ারবল সংখ্যা ১০-সহ এবারের জয়ী নাম্বার ৮, ২৭, ৩৪, ৪ ও ১৯। ক্যালিফোর্নিয়া লটারি টুইটে বলা হয়, ‘ক্যালিফোর্নিয়ায় আমরা একজনকে বিজয়ী হিসেবে পেয়েছি। এই নম্বরের একটি টিকিট চিনো হিলসে বিক্রি হয়েছে। এখন অন্য অঙ্গরাজ্যগুলো থেকে ফল পাওয়ার অপেক্ষা করছি আমরা।’

গত ৭ নভেম্বর থেকে চার কোটি ডলার মূল্যমানের এই লটারির যাত্রা শুরু। এর মধ্যে ২০টির মতো ড্র হলেও কোনো জয়ী পাওয়া যায়নি। তাই যতই দিন যাচ্ছিল, এই লটারি ঘিরে মানুষের আগ্রহ বাড়ছিল। মানুষের আগ্রহের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছিল বিক্রি। রীতিমতো লটারি-জ্বরে আক্রান্ত হয়েছিল মার্কিনিরা। লটারি জেতার আশায় ক্রেতারা হুমড়ি খেয়ে পড়েছিলেন দোকানগুলোতে। দোকানের বাইরে ছিল ক্রেতাদের দীর্ঘ সারি।

লটারিটি পাওয়ারবল গেম গ্রুপের। এর প্রধান গ্যারি গ্রিফ বলেন, ‘আমাদের প্রত্যাশার চেয়ে অনেক বেশি বিক্রি হয়েছে এই লটারি।’

জয়ী ব্যক্তি কর পরিশোধের পর একবারে এই অর্থ তুলে নিতে পারবেন বা ২৯ বছর ধরে বার্ষিক কিস্তিতে এই অর্থ তুলতে পারবেন।

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৪৪টিতে এবং তিনটি সীমানায় এই ড্র অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতি বুধ ও শনিবার স্থানীয় সময় রাত ১০টা ৫৯ মিনিটে এই ড্র অনুষ্ঠিত হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/পিএম

উপরে