আপডেট : ১০ জানুয়ারী, ২০১৬ ১৯:৪০

মালয়েশিয়ায় বাঙালীদের স্কুল উদ্বোধন

মোস্তফা ইমরান, মালয়েশিয়া
মালয়েশিয়ায় বাঙালীদের স্কুল উদ্বোধন

প্রবাসী বাংলাদেশি ছেলে-মেয়েদের পাড়ালেখার জন্য বাংলাদেশ ও মালয়েশিয়ার যৌথ বিনিয়োগে যাত্রা শুরু করেছে ‘লিটল টুইঙ্কেলস্ প্রি-স্কুল’।

৬ জানুয়ারি স্কুলটির উদ্বোধন করেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব এস কে শাহীন।

তিনি বলেন, “নতুন ধারায় আনন্দের মাধ্যমে শিশুদের শিক্ষাদান প্রশংসনীয়। শিশুরা যেনো কোন মতেই পড়শুনাকে বোঝা মনে না করে সেদিকে স্কুল কর্তৃপক্ষকে মনযোগী হতে হবে।”

রাজধানী কুয়ালালামপুরের গ্যান্তিং ক্লাং সড়কের ডানা কোটায় স্কুলটির উদ্বোধনকালে উপস্থিত ছিলেন লিটল টুইঙ্কেলস্ স্কুলের প্রধান নির্বাহী পরিচালক সিসিলিয়া শারমিনি, স্কুলের অন্যতম পরিচালক বাংলাদেশী হাফিজুর রহমান, মালয়েশিয়ান তরুনি ময়ুরী আলহেন্দ্রান, বাংলাদেশী বধূ মালয়েশিয়ান তরুনি শাহিদা শাশা ও বাংলাদেশ-মালয়েশিয়ার বিভিন্ন শ্রেনী পেশার অভিভাবকরা।

প্রধান নির্বাহী পরিচালক সিসিলিয়া শারমিনি বলেন, ‘অপেক্ষাকৃত কম খরচে মানসম্মত শিক্ষা মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তদের কাছে পৌঁছে দিতে আমাদের এই উদ্যোগ। আমরা বিশ্বাস করি শিকড় মজবুত হলে গাছ বড় হতে কোন সমস্যা হবে না’।

বাংলাদেশী পরিচালক হাফিজুর রহমান বলেন, মালয়েশিয়ায় বসবাস করে বাংলাদেশী পরিবার একেবারে কম নয়। এখানে বিদেশীদের স্কুলের পড়াশুনার খরচও বেশি। মুলত মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবার ও তাদের ছেলেমেয়েদের কথা মাথায় রেখে আমরা এই প্রি-স্কুল প্রতিষ্ঠা করেছি।

কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানের শুরুতেই দু’দেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয়। পরে প্রধান অতিথি এস কে শাহীনের হাতে ক্রেস্ট তুলে দেন স্কুল কর্তৃপক্ষ।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে