আপডেট : ২১ ডিসেম্বর, ২০১৫ ১৪:৫২

প্রতিবছর পাঁচ লাখ বাংলাদেশি বিদেশ যাচ্ছেন

বিডিটাইমস ডেস্ক
প্রতিবছর পাঁচ লাখ বাংলাদেশি বিদেশ যাচ্ছেন

২০০৯ সাল থেকে প্রতিবছর গড়ে প্রায় ৫ লাখ বাংলাদেশি বিদেশ যাচ্ছেন। ২০১৫ সালেই নভেম্বর মাস পর্যন্ত ২২টি দেশে ৫ লাখ ১৯ হাজার ৭৩০ জন কর্মী পাঠানো হয়েছে। ২০১৪ সালে শুধু সৌদি আরবেই এসেছেন ৫২ হাজার ৩৯২ জন গৃহকর্মী।

আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন উপলক্ষে রোববার (২০ ডিসেম্বর) সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস কার্যালয়ে এক আলোচনা সভায় দূতাবাসের শ্রম কাউন্সিলর সারওয়ার আলম এসব তথ্য জানান।

রেমিটেন্স পাঠানোর দিক থেকে বাংলাদেশের কাছে সৌদি আরব অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, সারা পৃথিবী থেকে যে রেমিটেন্স বাংলাদেশে যায়, তার ২২ শতাংশ যায় সৌদি আরব থেকে।

 

২০১৪-১৫ অর্থবছরে সৌদি আরব থেকে ৩ হাজার ৩৪৫ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ টাকা রেমিটেন্স হিসাবে বাংলাদেশে পাঠানো হয়েছে জানিয়ে সারয়ার আলম বলেন, “প্রবাসীদের কল্যাণের জন্য বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।”

অভিবাসন নীতিমালা-২০১৫ খসড়া অনুমোদন হয়েছে মনে করিয়ে দিয়ে তিনি বলেন, “বাংলাদেশ সরকার সহজ শর্তে প্রবাসীদেরর ঋণ দেওয়ার জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক স্থাপন করেছে। দেশের ৪৭টি ট্রেনিং কেন্দ্রে ৪৮ ধরনের প্রশিক্ষণদানের কাজ করে যাচ্ছে।”

এসময় তিনি প্রবাসী কল্যাণে বর্তমান সরকারে নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

প্রবাসীদের কল্যাণের জন্য সরকারের পাশাপাশি রিয়াদ দূতাবাসও কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

২০১৫ সালের নভেম্বর পর্যন্ত ২ হাজার ৬৫৪ জনকে রিয়াদ ডিপোটেশন সেন্টার থেকে দূতাবাসের সহায়তায় বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে। ৩৫৪টি মরদেহ দেশে পাঠানো হয়েছে এবং ৮৫টি মরদেহ পবিরারের অনুমতিক্রমে সৌদিতে দাফন করা হয়েছে বলেও জানান সারয়ার আলম।

‘বিশ্বময় অভিবাসন, সমৃদ্ধ দেশ, উৎসবের জীবন’ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপ-মিশন প্রধান নজরুল ইসলাম, প্রথম সচিব মিজানুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী আ ক ম রফিকুল ইসলাম প্রমুখ।

 

বিডিটাইমস৩৬৫ ডটকম/একে

উপরে