আপডেট : ২৩ নভেম্বর, ২০১৫ ২০:৪৪

কাতারে বাংলাদেশি ছাত্রের স্বর্ণপদক লাভ

জামিল মাহমুদ
কাতারে বাংলাদেশি ছাত্রের স্বর্ণপদক লাভ

২০ মে ২০১৫ বুধবার দুপুরে কাতার বিশ্ববিদ্যালয়ে ৩৮তম সমাবর্তনে জাতীয় কনভেনশন সেন্টারে স্বর্ণপদক পেলেন বাংলাদেশের তামীম রায়হান। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে এ বছর প্রথম স্থান অর্জনকারী বাংলাদেশের একমাত্র শিক্ষার্থী।

দুপুরের কিছু পূর্বেই মঞ্চে এলেন কাতারের প্রধানমন্ত্রী আমির শেখ আবদুল্লাহ বিন হামাদ আলথানি। সঙ্গে এলেন বিশ্ব বিদ্যালয়ের চ্যান্সেলার, ভিসিসহ বিভিন্ন অনুষদের শিক্ষক। দর্শকদের গ্যালারীতে আসন গেড়ে বসে আছেন মাতৃভূমিকে ছেড়ে আসা ক্যাম্পাসে হাজার হাজার শিক্ষার্থী।

আর এই মঞ্চেই বাংলাদেশি কৃতি ছাত্র তামীম রায়হানসহ সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত ৩৩জন মেধাবী ছাত্রের হাতে স্বর্ণপদক তুলে দেবেন কাতারের প্রধানমন্ত্রী। এবারের সমাবর্তনে ৩০০ জন ছাত্রের মধ্যে মাত্র বাংলাদেশি ছাত্র ৭ জন। তামীম এই ৭ জনের একমাত্র বাংলাদেশি।

মঞ্চে অতিথীদের আমন্ত্রণ এবং বক্তব্যপর্ব শেষে উপস্থাপক পুরস্কারপ্রাপ্তদের তালিকা প্রকাশ করছেন। একেএকে বিভিন্ন বিভাগে উত্তীর্ণ ছাত্রদের স্বর্ণপদক তোলে দিচ্ছেন কাতারের প্রধানমন্ত্রী। নাইজেরিয়ার ছাত্র নাহিদের পরেই এলো বাংলাদেশের তামীম রায়হান। হাতে নিলেন স্বর্ণপদকের ক্রেস্ট। সঙ্গে পেলেন ক্লাসে সেরা হওয়ার পুরস্কার। ক্লাসে সেরা হওয়ার গল্পটা নিজেই বলছিলেন।

একদিন সাংবাদিকতার ভীতিকর শিক্ষক ড. নিশান রাফি যখন ক্লাসে পরীক্ষায় প্রত্যেকের প্রাপ্তনম্বর বিতরণ করছিলেন, তখন সবার খাতা দিলেও আমার নাম আসছিল না। ভয়ে ভয়ে ছিলাম, তবে কি আমি অকৃতকার্য। কিন্তু সবার শেষে ওই প্রফেসর আমাকে ডাকলেন, খাতা তোলে দিয়ে কংগ্যাচুলেশন জানালেন। তাকিয়ে দেখি, খাতায় ৯৬ লেখা। সঙ্গে ইংরেজিতে লেখা ‘ওয়াও’। ওই পরীক্ষায় কোনো ছাত্র সেদিন ৮০র বেশি পায়নি। আর এই ফলাফলই এনে দিলো বাংলাদেশের হয়ে একমাত্র স্বর্ণপদক।

তামিম রায়হান বলেন, এ আনন্দের কৃতিত্ব আমার মা-বাবা পরিবার এবং বন্ধুদের। যাদের উৎসাহ ও অনুপ্রেরণায় আমি আজ এখানে। পরম দয়াময়ের এমন করুণাধারায় সিক্ত হোক জীবনের প্রতিটি প্রহর। বিদেশের মাটিতে হল জীবনের স্মৃতি আর বন্ধুদের নিয়ে বলছিলেন, ক্যাম্পাসের হলে ৬০-৭০টির বেশি দেশের ছাত্ররা থাকে। বিচিত্র ভাষা ও বর্ণের এতো ছাত্রের সঙ্গে মেলামেশা দারুণ ও শিক্ষণীয় অভিজ্ঞতা। ভালো বন্ধুদের মধ্যে কাতারের তরুণ হামাদ, ওমর, আফ্রিকার তরুণ মুহাম্মদ সার, চীনের সানসহ অনেক বন্ধুই রয়েছেন।

ক্যাম্পাসে যতই দর্শনীয় স্পট থাকুক, লাইব্রেরীই আমার কাছে সবচেয়ে বেশি পছন্দের ও দর্শনের বলে জানান তামিম রায়হান। সবসময় বাংলাদেশকে ভালোবাসি। দেশেই ফিরতে মন চায়। কিন্তু পড়াশোনার টানে সম্ভব হয়নি। তামিমের পছন্দের মধ্যে রয়েছে ঘুরাঘুরি ও বইপড়া। এখন পড়ছেন আখতারুজ্জামান ইলিয়াসের গল্প। তবে জীবনানন্দ দাশের কবিতা বেশি ভালো লাগে। পড়াশোনার সঙ্গে ইতোমধ্যে গ্রন্থ্য রচনায় হাত পাকিয়েছেন তামিম রায়হান। তার প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে ইতিহাসের হাসি-কান্না, শাহজাদা। সম্পাদনা করছেন মাসিক পত্রিকা নবধ্বনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/ইলমা জাফিয়া

 

উপরে