আপডেট : ১৬ জানুয়ারী, ২০১৮ ১৬:৩১

আসছে আরও একটি শৈত্যপ্রবাহ

অনলাইন ডেস্ক
আসছে আরও একটি শৈত্যপ্রবাহ

পৌষের শুরুতে শীতের দাপট দেখা না গেলেও বিদায় বেলায় অনেকটা ঘটা করেই জেঁকে বসেছে ঠাণ্ডা। গেল কয়েকদিন ধরে দেশজুড়ে রয়েছে কনকনে শীত। তবে আবহাওয়াবিদরা বলছেন, জানুয়ারি জুড়ে শীত থাকবে দেশজুড়ে। শীত থাকলেও কনকনে ভাব সামান্য কমবে।

তবে দিন ও রাতের তাপমাত্রায় কিছুটা পরিবর্তন আসতে পারে। কোথাও কোথাও তীব্রতা অব্যাহত থাকবে। এর মধ্যেই আগামী সপ্তাহে আরেকটি শৈত্যপ্রবাহ দেখা মিলতে পারে। তীব্র কুয়াশা আরো বেশ কিছুদিন অব্যাহত থাকবে।

মঙ্গলবার সকালে আবহাওয়াবিদ আয়েশা খানম বলেন, গেল বছর তো তেমন শীত পড়েনি। পৌষের মাঝামাঝি সময়েও শীতের তীব্রতা ছিল না। এবার ভারতেও শীত বাড়বে, এর প্রভাব দেশেও থাকবে।

তিনি আরো বলেন, গেল বছরের চেয়ে একটু বেশিই শীত পড়তে পারে। জানুয়ারি মাস তো শীতেরই মাস। পুরো মাস জুড়েই শীত শীত আবহাওয়া থাকবে। ঘন কুয়াশায় সূর্যের তাপ ভূ-ভাগে পৌঁছতে পারছে না। ফলে দিনের তাপমাত্রা (সর্বোচ্চ তাপমাত্রা) খুব একটা পরিবর্তন হচ্ছে না। ফলে এই শীতের মধ্যেই তাপমাত্রা কখনো বাড়বে, কখনো কমবে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, টাঙ্গাইল এবং ফরিদপুর অঞ্চলসহ খুলনা, রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তবে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আজ সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ। উত্তর-পশ্চিম দিক থেকে বাতাসের গতি ছিল ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং তা কোথাও কোথাও দিনের বেলা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে