আপডেট : ১০ জানুয়ারী, ২০১৮ ১৫:৪৬

মাওলানা সাদের খোঁজে গাড়িতে গাড়িতে তল্লাশি

অনলাইন ডেস্ক
মাওলানা সাদের খোঁজে গাড়িতে গাড়িতে তল্লাশি

বিশ্ব ইজতেমায় দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর আগমন ঠেকাতে বিমানবন্দর এলাকায় সকাল থেকে বিক্ষোভ করছেন তাবলিগ জামাতের একটি অংশ। আগামী শুক্রবার থেকে শুরু হওয়া বিশ্ব ইজতেমার প্রথম পর্বে মাওলানা সাদ যেন অংশ নিতে না পারেন সেজন্য ওই পক্ষটি বিমানবন্দরের সামনে বিক্ষোভ করছে। এছাড়া বিক্ষোভ হচ্ছে ঢাকার বেশ কয়েকটি মাদ্রাসাতেও।

বিশ্ব ইজতেমা ময়দানে তাবলিগের দিল্লি মারকাজের শীর্ষ এই মুরব্বি যেন প্রবেশ করতে না পারেন সেজন্য বিভিন্ন গাড়িতে তল্লাশি চালাচ্ছেন বিক্ষোভকারীরা।

সকাল থেকেই তাবলিগের এই অংশটি মাওলানা সাদের খোঁজে বিমানবন্দর থেকে সিভিল এভিয়েশন হেড কোয়াটার্স গেট দিয়ে বের হওয়া সকল যানবাহনে তল্লাশি চালাচ্ছেন। তাদের তল্লাশি থেকে বাদ যাচ্ছে না অ্যাম্বুলেন্সও।

সড়কে অবস্থায় নেয়া বিক্ষোভকারীরা বিভিন্ন ধরনের শ্লোগান দিচ্ছে। মাওলানা সাদের আগমন, রুখে দাও গুড়িয়ে দাওসহ বিভিন্ন ধরনের স্লোগানে উত্তাল হয়েছে বিমানবন্দর চত্বর।

উল্লেখ্য, তাবলিগের দিল্লি মারকাজের শীর্ষ মুরব্বি সাদের সঙ্গে তাবলিগের শীর্ষ ব্যক্তিদের অনেকদিন ধরে বিরোধ চলে আসছিল। সাদের কিছু বক্তব্যের জেরে ভারত-বাংলাদেশের আলেমদের একটি শ্রেণি তার বিরুদ্ধে অবস্থান নিয়েছে। দেওবন্দ মাদ্রাসা থেকেও তার বিরুদ্ধে ফতোয়া এসেছে।

সেই সূত্র ধরে ইজতেমায় মাওলানা সাদের  অংশগ্রহণকে নিয়ে কাকরাইল শূরাদের মাঝেও মতবিরোধ দেখা দেয়। ওলামায়ে কেরামও মাওলানা সাদের ইজতেমায় অংশগ্রহণ না করার পক্ষেই সরকারকে প্রস্তাব করেছেন। এ ব্যাপারে সরকারের সঙ্গে আলেম-ওলামা এবং কাকরাইলের মুরব্বিদের দফায় দফায় বৈঠক হলেও কোনো সুরাহা হয়নি।

এমন অবস্থার মধ্যেই বুধবার বেলা পৌনে একটার দিকে দিল্লি থেকে একটি ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান মাওলানা সাদ। বিমানবন্দরে পৌঁছানোর পর তার সঙ্গে দেখা করেছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা। তারা মাওলানা সাদকে জানিয়েছেন, পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

এদিকে রাস্তায় অবস্থান করে বিক্ষোভ করায় বিমানবন্দরের সামনের সড়ক দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। বিমানবন্দর থেকে উত্তরা পর্যন্ত সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

বিমানবন্দর থাকার ভারপ্রাপ্ত কর্মকর্তা নূরে আজম মিয়া ঢাকাটাইমসকে বলেন,‘আমরা বিক্ষোভকারীদের রাস্তা থেকে সরানোর চেষ্টা করছি।’

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে