আপডেট : ১২ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:৪৭

ফেসবুকে ঝড় তুলেছে রোহিঙ্গা ‘বড় ছেলে’!

অনলাইন ডেস্ক
ফেসবুকে ঝড় তুলেছে রোহিঙ্গা ‘বড় ছেলে’!

বড় ছেলে নাটকটি নিয়ে এরই মধ্যে দুই ভাগে ভাগ হয়ে গেছে ফেসবুক ব্যবহারকারীরা। নাটকটি দেখে কেউ যেমন চোখের জলে ভাসছেন, কেউবা ভাবছেন বাড়াবাড়ি। তবে সেই নাটককে ছাড়িয়ে ফেসবুকে এখন আরেকটি বড় ছেলের গল্প খুব বেশি ভাইরাল হয়ে পড়েছে।

নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা পরিবারের একটি ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ভাইরাল হওয়া সেই ছবিটি দেখে স্পষ্টই বোঝা যায়, এটি একটি পরিবারের করুণ গল্পের। যেখানে ছোট সন্তানকে কোলে নিয়ে মা হাঁটছেন কাদামাটি মাখা পথ আর সামনে মেজো ভাইটির দায়িত্ব কাঁধে নিয়ে চলছে পরিবারটির বড় ছেলেটি।

ছবিতে বয়সের আগেই ছোট কাঁধে বড় ভার বহনের কষ্ট ও কাদামাটিমাথা পথ পেরোনোর দুর্দশা স্পষ্টতই টের পাওয়া যায়। অনেকেই ছবিটির নাম দিয়েছেন বড় ছেলে।

ফেসবুকে ভাইরাল হওয়া এই বড় ছেলেকে নিয়ে ফেসবুকে নানান জন লিখেছেন নানান মন্তব্য। এটিএন নিউজের হেড অব নিউজ প্রভাষ আমিন ফেসবুকে লিখেছেন, “সামাজিক গণমাধ্যমে ‘বড় ছেলে’ নামে একটি নাটক নিয়ে ব্যাপক আলোচনা। আমি দেখিনি। তাই মন্তব্য করতে পারছি না। তবে আমি নিজেও সংসারের বড় ছেলে। তাই দায়িত্বটা জানি। নাটকের বড় ছেলের চেয়েও বাস্তবের বড় ছেলের দায়িত্ব অনেক বেশি। দেখুন রাখাইন থেকে পালিয়ে আসা এই রোহিঙ্গা পরিবারটির বড় ছেলের ছবি। অত ছোট কাঁধ বহন করছে কত বড় দায়িত্ব! শ্রদ্ধায় আমার মাথা নুয়ে আসে। টেকনাফ সীমান্তে প্রতিদিন রচিত হচ্ছে মানবিকতার এমন হাজার গল্প। সিনেমার গল্পের মত এই ছেলেটি যদি বড় হয়ে মিয়ানমার সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করে, আপনারা নিশ্চয়ই তাকে সন্ত্রাসী বলে গুলি করে মেরে ফেলবেন।”

ব্র্যাকের অভিবাসন বিষয়ক কর্মকর্তা শরিফুল হাসান লিখেছেন, বড় ছে‌লে নাটকটা আমি দে‌খি‌নি, কিন্তু কেঁদেছি এই সময়ের বড় ছেলেকে দেখে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গীতিআরা নাসরিন লিখেছেন, “মানুষ আসতে আছে নাফ নদীর বানের লাহান” — এমন কি একটা প্রচ্ছদ শিরোনাম ছিল বিচিত্রার? প্রায় অর্ধশতক কাটলো, এখনও মানুষ আসতে আছে….। আশৈশব দেখি হারানো শৈশব। Rohingya exodus from Myanmar to Bangladesh

সাংবাদিক সন্দীপন বসু লিখেছেন, এইতো ‘বড় ছেলে’।

শারমিন সুলতানা নামের একজন ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ও নিশ্চয় পরিবারের বড় ছেলে?
দেখুন তাদের প্রেম না, জীবন আর সংসারটাই টিকছে না। এইটুকু বয়সের ‘বড় ছেলে’ জীবন বাঁচাতে হয়তো তার ছোট ভাইকে কাঁধে চাপিয়ে সীমান্ত পার হচ্ছে নিজ জন্মভূমি ছেড়ে।

এই ‘বড় ছেলে’কে দেখে তাদের কান্না পাবে যারা প্রেম না টেকা বড় ছেলের জন্য কাঁদছে?

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে