আপডেট : ৬ আগস্ট, ২০১৬ ১২:০৫

ঢাকায় পথশিশুদের আচরন বিষয়ক দুইদিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

বিডিটাইমস ডেস্ক
ঢাকায় পথশিশুদের আচরন বিষয়ক দুইদিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

শিশুরা কোন প্রকল্প নয়- এ আহবান নিয়ে অনুষ্ঠিত হলো দুইদিন ব্যাপী পথ শিশুদের আচরন বিষয়ক কর্মশালা। পথশিশু মুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে গঠিত স্বেচ্ছাসেবী ও দাতব্য সংস্থা স্ট্রিট চিলড্রেন লিডোর আয়োজনে গত ৩ ও ৪ আগষ্ট এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

আভিভবকহীন পথশিশুদের দীর্ঘমেয়াদী পুনর্বাসনের লক্ষ্যে লিডো প্রতিষ্ঠিত পীস হোম, ওয়াশপুর ঢাকায় অনুষ্ঠিত এই আয়োজনে অংশগ্রহণ করেন বেশ কিছু সামাজিক ও সেবামুলক সংগঠনের প্রতিনিধিবৃন্দ। দুইদিন ব্যাপী এই আয়োজনে পথশিশু সংকট ও উত্তোরণের উপায় অনুসন্ধানের পাশাপাশি শিশুদের আচরনবিধি অনুধাবন ও পথশিশু মুক্ত বাংলাদেশ গড়ার বিভিন্ন পদক্ষেপ ইত্যাদি আলোচিত হয়।

সরকার ও বেসরকারী সংস্থার সমন্বয়ে পথশিশু সমস্যা সমাধানে গাইড লাইন তৈরী করেন কর্মশালায় অংশগ্রহণকারী প্রতিনিধিবৃন্দ। পথশিশুমুক্ত  দেশ গড়া যেহেতু এককভাবে সম্ভব নয় তাই সকলের চেষ্টাকে কাজে লাগিয়ে শিশুদের কল্যাণ করাটাই ছিল কর্মযোগের প্রধান লক্ষ্য।

প্রতি সকাল বেলা চা ও বন রুটি কেনার মাধ্যমে যে শিশুটি রাষ্ট্রকে ট্যাক্স দিয়ে আসছে, রাষ্ট্র তার দায় কীভাবে এড়াবে? রাষ্ট্রের সুবিধাভোগী নাগরিক হিসেবে আমরাও কি পারি দায় এড়াতে? দিনশেষে এ প্রশ্ন দিয়ে শেষ হয় দুইদিনের কর্মশালা।

সমাজকর্মীদের সমন্বয়ে আয়োজিত এ কর্মশালয় সামাজিক দায়িত্ববোধ থেকে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের উপসচিব জনাব ড. আবুল হোসেন, মুসলিম চ্যারিটর ফজলুল করিম, সেভ দ্যা চিলড্রেনের প্রাক্তন কর্মী ও পথ শিশু গবেষক শরফুদ্দিন, বীর মুক্তিযোদ্ধা ও সমাজসেবী মো. খোকন, এস ও এস শিশু পল্লীর সহকারী পরিচালক  জনাব আজিজুর রহমান প্রমুখ।

জেডএম

 

উপরে