আপডেট : ১৯ মার্চ, ২০১৬ ০০:৩৩

এবার পাসপোর্ট পাওয়া আরও সহজ, জেনে নিন পদ্ধতি

আর্ন্তজাতিক ডেস্ক
এবার পাসপোর্ট পাওয়া আরও সহজ, জেনে নিন পদ্ধতি

এখন যে পদ্ধতিতে সাধারণ আবেদনকারীরা পাসপোর্ট পান তাতে প্রায় এক মাস সময় লেগে যায়। এর বড় অংশই যায় পুলিশ ভেরিফিকেশনের জন্য। এখন নতুন পদ্ধতিতে সেই সময়টা বাঁচবে।

পাসপোর্ট পাওয়া আরও সহজ হয়ে যাচ্ছে। আবেদন করার সাত দিনের মধ্যেই হাতে চলে আসবে। এত দিন তৎকাল পাসপোর্টের ক্ষেত্রে যেমন সুবিধা ছিল এবার সাধরণ আবেদনকারীদের জন্যও একই সুবিধা লাগু হবে। পাসপোর্ট তৈরি হওয়ার পরে হবে পুলিশ ভেরিফিকেশন।

বিদেশ মন্ত্রক এমন দ্রুত পাসপোর্ট পরিসেবা চালুর ক্ষেত্রে অবশ্য কিছু শর্ত রেখেছে। সাত দিনে পাসপোর্ট পেতে হলে আবেদনের সঙ্গে তিনটি জিনিস অবশ্যই দিতে হবে। আধার কার্ড, সচিত্র পরিচয়পত্র এবং প্যান কার্ডের কপি। এছাড়াও একটি হলফনামা বা এফিডেভিট-এর কপি জমা দিতে হবে। ওই হলফনামায় নাগরিকত্ব ও পারিবারিক বিবরণ ছাড়াও আবেদনকারীকে জানাতে হবে যে, তাঁর বিরুদ্ধে কোনও ফৌজদারি অভিযোগ নেই। 

এখন যে পদ্ধতিতে সাধারণ আবেদনকারীরা পাসপোর্ট পান তাতে প্রায় এক মাস সময় লেগে যায়। এর বড় অংশই যায় পুলিশ ভেরিফিকেশনের জন্য। এখন নতুন পদ্ধতিতে সেই সময়টা বাঁচবে। পুলিশ পরে যাচাই করে দেখে নেবে আবেদনকারীর দেওয়া তথ্য সঠিক কিনা। বিদেশমন্ত্রক জানিয়েছে, নতুন এই পদ্ধতিতে আবেদন করার জন্য কোনও রকম অতিরিক্ত খরচ করতেও হবে না। 

উপরে