আপডেট : ১ মার্চ, ২০১৬ ১৭:৩০

যৌনাঙ্গে সুতা পেচিয়ে কাপড় বোনেন জেনকিনস! (ভিডিও)

বিডিটাইমস ডেস্ক
যৌনাঙ্গে সুতা পেচিয়ে কাপড় বোনেন জেনকিনস! (ভিডিও)

যৌনাঙ্গে উলের সুতা প্রবেশ করিয়ে কাপড় বুনেন অষ্ট্রেলিয়ান শিল্পী কাসেই জেনকিনস। কাসেই ২০১৩ সালে দীর্ঘ ২৮ দিন যৌনাঙ্গে সুতা রেখে কাপড় বুনে ছিলেন। তার এ বুননকে অশ্লীল বলা হয়েছে। এজন্য হুমকির মুখেও পড়েছেন কাসেই। তিনি মেলবোর্নের টাউন হলে ২ থেকে ১১ মার্চ পর্যন্ত অদ্ভুত পদ্ধতিতে কাপড় বুনন দেখাবেন।

২০১৩ সালে জেনকিনস ডারউইন ভিজুয়াল আর্টস অ্যাসোসিয়েশনে ২৮ দিন পর্যন্ত যৌনাঙ্গ থেকে সুতা বের করে কাপড় বুনে দেখান। যৌনাঙ্গে সুতা পেচানো কাঠি প্রবেশ করিয়ে সেই সুতা থেকে অনবরত কাপড় বুনে দেখান। তিনি ঋতুচক্রের সময়ও কাপড় বুনন বন্ধ রাখেননি।

এ কাপড় বুনন প্রদর্শনীর পর অনলাইনে তিনি ব্যাপক সমালোচনার মুখে পড়েন। তার এ বুননকে অশ্লীল বলা হয়েছে। এজন্য তাকে হুমকিও দেওয়া হয়েছে।

জেনকিনস বলেন, ‘মন্তব্যকারীদের মধ্যে নারীর সংখ্যাই বেশি। এ থেকে বুঝা যায়, আধিপত্যশীল সংস্কৃতির প্রভাব আমাদের ওপর অনেক বেশি। আধিপত্যশীল সংস্কৃতিকে সমর্থন করা তাদের নিজেদের ক্ষতি ডেকে আনে। তারা কখনোই এ সংস্কৃতিকে চ্যালেঞ্চ করতে পারে না। আবার অনলাইনে অনেকে ভিডিওটি না দেখেই বাজে মন্তব্য করেছেন।’

তিনি বলেন, ‘ঋতুচক্রের সময় নারীর দেহ থেকে নিঃসরিত রক্ত দিয়ে সুতার রাঙিয়ে প্রচলিত সমাজ ব্যবস্থাকে ঝাঁকুনি দিতে চেয়েছি। আমরাই কিন্তু মেশিনের মতো প্রচলিত সমাজ ব্যবস্থাকে টিকিয়ে রাখতে কাজ করে যাচ্ছি।’

তিনি বলেন, যৌনাঙ্গ থেকে সুতা বের করে কাপড় বুনন দেখে অনেকে ভয় পেয়েছেন। আবার সঙ্গে সঙ্গে অনেকের মনোভাব  পরিবর্তন হয়ে গেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে