আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০১৬ ১৫:১৫

দুরবিনকে জায়গা দিতে ৯০০০ মানুষকে উচ্ছেদ করছে চীন!

বিডিটাইমস ডেস্ক
দুরবিনকে জায়গা দিতে ৯০০০ মানুষকে উচ্ছেদ করছে চীন!

চীন বিশ্বের সবচেয়ে বড় বেতার দুরবিন বা রেডিও টেলিস্কোপ বসানোর জন্য প্রায় নয় হাজার মানুষকে তাদের আদিবাসস্থান থেকে সরিয়ে নেয়ার পরিকল্পনা করেছে।এ জন্য প্রায় পাঁচ কিলোমিটার এলাকা থেকে মানুষজন সরিয়ে নেয়া হবে। তবে তাদেরকে অন্যত্র আবাস্থল করে দেয়া হচ্ছে।

চীনের গুইঝাও প্রদেশের পিংটাং এবং লুওডিয়ান এলাকার ওই দুরবীন বসানো হচ্ছে।

প্রায় ২০ বছর আগে এ দুরবিন তৈরির পরিকল্পনা নেয়া হয়েছিল। নির্মাণাধীন এ দুরবিন ফাইভ হানেড্রেড-মিটার অ্যাপারচার স্পেরিক্যাল টেলিস্কোপ বা ‘ফাস্ট’ নামে পরিচিত। সাড়ে হাজারটি ৩৬ ফুট দীর্ঘ প্যানেল বসিয়ে বিশাল চাকতি বা ডিস্ক তৈরি করা হবে। আর এ দিয়ে ধরা হবে মহাকাশের অতি দূর নক্ষত্রালোক থেকে ভেসে আসা বেতার সংকেত । কৃষ্ণগহ্বর, নক্ষত্রপুঞ্জ থেকে শুরু করে মহাজাগতি নানা বস্তু থেকে ভেসে আসছে এ সব বেতার তরঙ্গ।

পুর্টো রিকোর আরেসিবো মানমন্দির বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় দুরবিন। কিন্তু ‘ফাস্ট’ আকারে এরচেয়ে দ্বিগুণ বড় হবে বলে জানানো হয়েছে। এ ছাড়া এ দুরবিনে মহকাশের যতোটুকু এলাকা খতিয়ে দেখা যায়, ‘ফাস্ট’ দিয়ে তার চেয়েও দ্বিগুণ এলাকা দেখা যাবে । আর বেতার তরঙ্গ ধারণের ক্ষেত্রে আরেসিবো মানমন্দিরের দুরবিনের চেয়েও তিন থেকে পাঁচগুণ বেশি স্পর্শকাতর হবে চীনা দুরবিন। চীনের জাতীয় মানমন্দির কেন্দ্র এ তথ্য দিয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে