আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৬ ২১:০০

বন্ধুর কাছ থেকে যখন প্রেমের প্রস্তাব!

বিডিটাইমস ডেস্ক
বন্ধুর কাছ থেকে যখন প্রেমের প্রস্তাব!

আমাদের চারপাশে প্রতিনিয়তই ঘটছে এমন ঘটনা। না বুঝেই বন্ধুর প্রেমে পড়ে যাওয়ার ঘটনা ঘটছে অহরহ। যাকে বন্ধু হিসেবে ভালো মনে হচ্ছে তাকে জীবন সঙ্গী হিসেবে কতটুকু ভালো লাগবে সে কথা চিন্তা না করেই প্রেমের প্রস্তাব দিয়ে বসছেন অনেকেই।

বন্ধুকে ফিরিয়ে দিতে না পেরে অনেকেই ‘হ্যাঁ’ বলে দিচ্ছেন প্রেমের প্রস্তাবে। ফলে নানান রকম সমস্যায় সম্পর্কের অবণতি ঘটছে এবং প্রেম ও বন্ধুত্ব দুটোই ভেঙ্গে যাওয়ার ঘটনা ঘটছে নিয়মিত। আবার বন্ধুত্ব থেকে প্রেম হয়ে সেটা বিয়ে পর্যন্ত গড়ায় অনেকের। সুখে শান্তিতে জীবন যাপন করছেন এরকম অনেক যুগলও আছেন।

প্রেমে পড়া বিষয়টি যেহেতু পুরোপুরিই আপনার মনের ব্যাপার তাই আপনার নিজের কোনো নিয়ন্ত্রণ নেই এর ওপরে। কিন্তু বন্ধুর প্রেমে যদি পড়েই গিয়ে থাকেন তাহলে কি করবেন? এ সময়ে তাড়াহুড়া না করে একটু ভেবে চিনতে আগান। একটু খানি তাড়াহুড়াই আপনার এতো সুন্দর বন্ধুত্বটাকে পুরোপুরি নষ্ট করে দিতে পারে। আসুন জেনে নেয়া যাক বন্ধুর প্রেমে পড়লে কী করা উচিত আর কী অনুচিত।

বোঝাপড়া করুন নিজের সঙ্গেই

বন্ধুর প্রেমে পড়লে প্রথমেই প্রয়োজন মানসিক প্রস্তুতির। আগে নিজের সঙ্গে বোঝাপড়া করতে হবে আসলেই কি প্রেমে পড়েছেন নাকি সেটা শুধু মাত্র আকর্ষণ। নিজের মনের কাছে নিজে বিষয়টি নিয়ে বারবার প্রশ্ন করুন। প্রস্তাবটি যদি দিয়েই থাকেন তবে মনে রাখতে হবে যে, তাঁর ব্যক্তিস্বাধীনতা আছে। তিনি প্রেমিক বা প্রেমিকা হিসেবে আপনাকে নাও মানতে পারেন। এটি মেনে নেওয়ার জন্য মানসিক প্রস্তুতি থাকতে হবে।

প্রস্তাব দিন কৌশলে

বন্ধুকে প্রেমের প্রস্তাব দিন খুব কৌশলে। এমন ভাবেই প্রেমের প্রস্তাব দেয়া উচিত যেন বন্ধুত্বটি ভেঙে না যায়। জীবন সঙ্গী এবং বন্ধু হিসেবে আপনার হাত ধরে সারাজীবন কাটানোর প্রস্তাবটা সুন্দর করে উপস্থাপন করুন তার সামনে।

জোর খাটাবেন না

প্রত্যেক মানুষই আলাদা সত্ত্বার।প্রত্যেকের নিজের ইচ্চা-অনিচ্ছা আছে। তাই আপনার বন্ধুর ওপর কোনো ভাবেই জোর খাটাবেন না। আপনার দেওয়া প্রেমের প্রস্তাব যদি তার পছন্দ না হয় তাহলে তার অধিকার আছে সেটা ফিরিয়ে দেওয়ার। বন্ধুত্বের দোহাই দিয়ে মানসিক দুর্বলতার সুযোগ নেয়া উচিত না। আপনাকে তার পছন্দ হলে জোর খাটানো ছাড়াই সে এমনিতেই আপনার প্রস্তাব গ্রহণ করবে।

তার সিদ্ধান্তকে সম্মান জানান

আপনার বন্ধুটি আপনার প্রেমের প্রস্তাব ফিরিয়ে দিলে তার সিদ্ধান্তের প্রতি সম্মান রাখুন। বন্ধুত্বটা অটুট রাখার জন্য কিছুটা কষ্ট হলেও এটা আপনাকে করতেই হবে। বন্ধু প্রেমের প্রস্তাব ফিরিয়ে দিলে তাকে বুঝিয়ে বলুন যে আপনি ঠিক আছেন এবং আপনাদের বন্ধুত্বটাও আগের মতই থাকবে। নিজের অপারগতার কথা হঠাৎ করেই রূঢ়ভাবে প্রকাশ না করে বা তাঁকে এড়িয়ে না গিয়ে স্বাভাবিক থাকতে হবে।বন্ধুটিকে সময় দিন আগের মতই। তবে এক্ষেত্রে শুধু দুজন একসঙ্গে না থেকে অন্য বন্ধুদের সঙ্গে সময় কাটাতে পারেন।

বিষয়টিকে সহজভাবে নিন

আপনি যদি আপনার বন্ধুটিকে প্রেমের প্রস্তাব দিয়ে প্রত্যাখ্যাত হয়ে থাকেন তাহলে পরবর্তিতে সেটাকে হাসি ঠাট্টা করে উড়িয়ে দেয়াই ভালো। বন্ধুর ভালোর জন্য সব বন্ধু মিলে আলোচনা করতে পারেন। বন্ধুদের আড্ডায় কিংবা তার সাথে কথা বলার সময় খুব হালকা ভাবেই বলতে পারেন ‘তুই তো আমাকে পাত্তাই দিলি না’। আপনি সহজ স্বাভাবিক ভাবে বিষয়টিকে হালকা ভাবে হাসি ঠাট্টা করে উপস্থাপন করলে আপনার বন্ধুটিও স্বাচ্ছন্দ্যবোধ করবে আপনার সাথে কথা বলতে।

দ্বিতীয়বার প্রস্তার দেওয়া থেকে বিরত থাকুন

বন্ধুকে প্রেমের প্রস্তাব দিয়ে একবার প্রত্যাখ্যাত হলে পুনরায় প্রস্তাব দেওয়ার মত ভুল করবেন না। কারণ পুনরায় প্রস্তাব দিলে বন্ধুত্ব নিশ্চিত ভাবেই ভেঙ্গে যাবে। আর আপনার বন্ধুটি যদি আপনাকে ভালোবেসেই ফেলে তাহলে এবার সেই ভালোবাসার ইঙ্গিত দিবে আপনাকে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে