আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৬ ১২:৪০

চাকরি পেতে সাহায্য করবে লিংকডইন

অনলাইন ডেস্ক
চাকরি পেতে সাহায্য করবে লিংকডইন

ফেসবুক-টুইটার আমাদের কাছে অতি পরিচিত হলেও লিংকডইন আমাদের অনেকের কাছেই অচেনা। ফেসবুক, টুইটার বা জি-প্লাসের মতই একটি সামাজিক যোগাযোগমাধ্যম লিংকডইন (linkedin.com)। পার্থক্য হলো এখানে যোগাযোগটা বন্ধু-বান্ধব, আত্মীয়স্বজন বা অতি আপন কারো সঙ্গে হয় না। লিংকডইন  বিশ্বের সর্ববৃহৎ পেশাদারদের কমিউনিটি। বর্তমানে লিংকডইনের সদস্য সংখ্যা ৪০ কোটির বেশি। এখানে পৃথিবীর নামিদামি প্রতিষ্ঠানগুলো তো বটেই, এমনকি তাদের সিইও-ম্যানেজার থেকে শুরু করে মাঠপর্যায়ের কর্মীদেরও প্রোফাইল আছে। দেশি-বিদেশি প্রতিষ্ঠানের কর্তা-ব্যক্তিরা নিয়মিতই তাদের প্রয়োজনীয় জনবল খুঁজে নিচ্ছেন সেখান থেকে। তাই লিংকডইনে একটি প্রোফাইলের মাধ্যমে আপনি নিজেকে চাকরিযুদ্ধে অন্যদের থেকে একটু হলেও এগিয়ে রাখতে পারবেন। লিংকডইন সম্পর্কে আপনার ধারণা যদি একটু পরিষ্কার হয়ে থাকে, তাহলে চলুন জেনে নিই এর সুবিধাগুলো-

পছন্দের চাকরির সন্ধান

গুগল-অ্যাপলের মতো নামিদামি প্রতিষ্ঠান থেকে শুরু করে গ্রামীণফোন, রবি, স্যামসাংও নিয়মিত চাকরির বিজ্ঞাপন দিয়ে থাকে লিংকিডইনে। এ ছাড়া সার্চবারে পাওয়া যাবে পছন্দের খোঁজ। লিংকডইনের আর একটি সুবিধা হল, বিভিন্ন প্রতিষ্ঠানগুলোর অনেক চাকরির খবর শুধু এখানেই পাওয়া যায়। আর কোথাও প্রকাশিত হয় না সেগুলো।

সারা বিশ্বের পেশাদারদের সঙ্গে যোগাযোগ

লিংকডইনে একটি প্রোফাইলের মাধ্যমে আপনি যুক্ত হতে পারবেন দেশি-বিদেশি বিভিন্ন পেশার মানুষের সঙ্গে। যাদের মধ্যে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী থেকে সব ধরনের পেশাদাররা আছেন। এদের কাছ থেকে পেতে পারেন ক্যারিয়ার সম্পর্কে বিভিন্ন টিপস। 

পাবেন আপনার যোগ্যতার সুপারিশ

লিংকডইন পরিবারে আপনার সঙ্গে যুক্ত পেশাদারদের কাছ থেকে পেতে পারেন আপনার বিভিন্ন পেশাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সুপারিশ। চাকরিদাতারা  ইন্টারভিউয়ের আগে অনেক সময় ভিজিট করেন প্রার্থীর লিংকডইন প্রোফাইল। এ ক্ষেত্রে পেশাদারদের সুপারিশ আপনাকে এগিয়ে রাখবে চাকরিদাতাদের কাছে।

পেশাদারদের গ্রুপ

লিংকডইনে আপনি যোগ দিতে পারবেন বিভিন্ন গ্রুপে। এ গ্রুপগুলো আপনার জ্ঞানের পরিধি ও অভিজ্ঞতা দুটোই বাড়াবে। এ ছাড়া এসব গ্রুপের মাধ্যমে আপনি পরিচিত হতে পারবেন দেশি-বিদেশি পেশাদারদের সঙ্গে, যাদের মধ্যে আছে বিভিন্ন প্রতিষ্ঠানের চাকরিদাতারাও।

লিংকডইন সিভি

লিংকডইনে অনলাইনে তৈরি করতে পারবেন আপনার জীবনবৃত্তান্ত বা সিভি। একটি আকর্ষণীয় এবং পেশাদার সিভি থাকলে আবেদন ছাড়াই পেয়েও যেতে পারেন চাকরির প্রস্তাব। তাই অযথা সময় না কাটিয়ে, ক্যারিয়ার গড়তে যুক্ত থাকতে পারেন লিংকডইনের সঙ্গে।

উপরে