আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১১:২৭

নিতে গেলেন পুরষ্কার, হলেন তিরষ্কৃত, দিলেন জরিমানা!

বিডিটাইমস ডেস্ক
নিতে গেলেন পুরষ্কার, হলেন তিরষ্কৃত, দিলেন জরিমানা!

স্পেনের সরকারি আধিকারিক জোয়াকিন গার্সিয়া মোক্ষম সুযোগ নিয়েছিলেন বটে। তার বস্-দের মধ্যে একটা গোলমাল ঘটেছিল কোনও কারণে। ফলে, কে আসছেন, আর কে আসছেন না, এ নিয়ে বিপুল ধোঁয়াশা দেখা দেয়। আর এই সুযোগেই অফিসে আসা কার্যত বন্ধ করে দেন গার্সিয়া।

বিষয়টি ধরা পড়ে তাকে চাকরিজীবনের জন্য পদক দেওয়ার সময়ে। পদক দেওয়ার আগে তার চাকরিজীবন নিয়ে পূর্ণাঙ্গ তদন্ত হয়। সেখানেই ফাঁস হয় গার্সিয়ার কীর্তি।

জল সরবরাহ বিভাগে চাকরি করতেন গার্সিয়া। তাকে দফতরে যিনি নিয়েছিলেন, সেই ব্লাস ফার্নান্ডেজ বলেছেন, ‘‘আমরা ভেবেছিলাম, ওর উপরে সুপারভাইজ করা হচ্ছে। কিন্তু এই নজরদারিটাই চলেনি। ২০ বছর চাকরির জন্য আমরা ওকে ফলক দিয়ে সম্মান জানানোর সিদ্ধান্ত নিয়েছিলাম। সেই সময়ে রেকর্ড চেক করা হয়।’’

তার অবাক প্রতিক্রিয়া, ‘‘উনি পে-রোলে ছিলেন। আমরা ভেবেছিলাম, লোকটা গেল কোথায়! লোকটা কি চাকরিতে আছে? অবসর নিয়েছেন? মারা গিয়েছেন? না, বেঁচে আছেন?’’

আদালত গার্সিয়াকে মোটা অর্থের জরিমানা করেছে। তবে গার্সিয়া বলেছেন, অফিসে তার কোনও কাজ ছিল না। তার অভিযোগ, রাজনৈতিক কারণে তাকে অপমান করতেন সহকর্মীরা। সে কারণেই অফিস যাওয়া বন্ধ করেছিলেন।

কিন্তু ৬ বছর কেন কারও চোখে পড়ল না? সে উত্তর এখনও অজানা।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে