আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০১৬ ০৩:০১

পরিবারের মঙ্গল কামনায় জীবন্ত শিশু কবর দেয়া হয়! (ভিডিও)

বিডিটাইমস ডেস্ক
পরিবারের মঙ্গল কামনায় জীবন্ত শিশু কবর দেয়া হয়! (ভিডিও)

পৃথিবী অনেক উন্নত হয়েছে এটা সত্যি। কিন্তু এখনো অনেক যায়গায় শিক্ষার আলো পৌঁছেনি। আর শিক্ষার অভাবে সেখানকার মানুষের জ্ঞান বিকশিত হয়নি। এখনও সেখানকার মানুষেরা পোশাক পরিধান করে যে লজ্জা নিবারন করতে হয় তা জানেনা।

হাজার বছরের পুরনো সামাজিক ও সাংস্কৃতিক নিয়মের মাধ্যমে সেখানে পরিবারের মঙ্গলের জন্য জীবন্ত শিশু কবর দেয়া হয়। স্থানটি দক্ষিন আমেরিকার দেশ ব্রাজিলের গহীন এ্যামাজন জঙ্গলের ভেতরে একটি উপজাতির।

যেখানে তারা এখন পোশাক আশাক বিহীন, বিদ্যুৎ, সুপেয় পানিবিহীন দিন যাপন করেন। এই চাঞ্চল্যকর খবরের সন্ধান পাওয়া যায় ২০০৩ সালে। যখন একদল ব্রিটিশ প্রত্নতাত্ত্বিক বিজ্ঞানীর দল গবেষনা কাজের জন্য এ্যামাজনের গহীন জঙ্গলে যান। গিয়ে তারা সেখানকার একটি উপজাতির সন্ধান পান। যেখানে তারা বসবাস করছেন প্রকৃতির সাথে যুদ্ধ করে। খাবার জন্য বিশুদ্ধ পানি নেই। লজ্জা নিবারনের জন্য নেই পোশাকের ব্যবস্থা। এমনকি তারা গাছের কোন ছাল বাকলও পরিধান করেনা। তবে পরিবার ব্যবস্থা সেখানে খুঁজে পাওয়া গেছে।

পরিবারের হর্তা কর্তারও সন্ধান পাওয়া গেছে। এমনকি তাদের গ্রামের মোড়লেও সন্ধান পাওয়া গেছে। চারিদিকে বানর, এ্যানোকোন্ডা সাপ আর বিভিন্ন ধরনের বিষাক্ত সরিসৃপের মাঝখানে তাদের বসবাস। আর তাই মোড়লের নির্দেশে গ্রামবাসী ও পরিবারের মঙ্গল কামনায় প্রতি বছর হাজার হাজার শিশুকে জীবন্ত কবর দেয়া হয়। জন্মদাত্রী মা প্রতিবাদ করেও পারেন না তাদের সাথে। কারন মোড়লের ভয়ে সবাই তটস্থ থাকে।

ভিডিওটি দেখুনঃ

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে