আপডেট : ১৮ জানুয়ারী, ২০১৬ ১৯:২৫

পর্ন দর্শকদের জন্য সুখবর; বাজারে আসছে ভার্চুয়াল পর্ন!

আন্তর্জাতিক ডেস্ক
পর্ন দর্শকদের জন্য সুখবর; বাজারে আসছে ভার্চুয়াল পর্ন!

পর্দার বাস্তবতাকে অনুভূতির কাছাকাছি নিয়ে আসতে নির্মিত প্রযুক্তি ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর)। যা চোখে দিলেই আপনি চলে যাবেন ভার্চুয়াল জগতে। এই প্রযুক্তি হেডসেট ডিভাইস নিয়ে কাজ করছে বিশ্বের বড় বড় বেশ কয়েকটি প্রতিষ্ঠান।

ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট প্রযুক্তি প্রকৃতপক্ষে পর্দার দৃশ্যকে বাস্তবের অনুভূতির অকেটাই কাছাকাছি আনতে সক্ষম। আগামী মার্চে বাজারে আসছে ভার্চুয়াল রিয়্যালিটি হেডসেট। তাতেই দেখা যাবে ভার্চুয়াল পর্ন।

বাস্তবের মতো চোখের সামনে চলবে পর্নোগ্রাফি। আর এটি দেখা যাবে ‘অকিউলাস রিফ্ট’ নামে একটি ডিভাইসের মাধ্যমে। মার্চে ডিভাইসটি বাজারে আসার পর পরবর্তীতে আসবে প্লে স্টেশন ভিআর, যেখানে খেলা যাবে প্লেস্টেশন গেমস। মনে হবে ‘রা ওয়ান’-এর মতো গ্রাফিক্সের দুনিয়ায় ঢুকে পড়ে সাইবার প্রতিপক্ষের সঙ্গে লড়াই করছেন আপনি।

২০১৬ সালে এই ভার্চুয়াল রিয়েলিটিতে মুগ্ধ হবে গোটা দুনিয়া এবং এর সাফল্য অনেকটা আসবে পর্নোগ্রাফির উপরে ভর করে। ‘অকিউলাস রিফ্ট’ হলো একটি ফেসবুক প্রোডাক্ট। যা আগামী দিনে সোশ্যাল মিডিয়ার অভিজ্ঞতাও ভার্চুয়াল করে তুলবে।

‘পর্নোগ্রাফি’ বললেই অনেকে নাক সিঁটকান। কিন্তু এই পর্নোগ্রাফির জন্যই বিনোদন-প্রযুক্তি বহু দূর এগিয়েছে, তা অস্বীকার করার উপায় নেই। এইচডি এবং থ্রি-ডি প্রযুক্তি ব্যবহারে প্রথম যে ক’টি সেক্টর এগিয়ে এসেছিলো, তার মধ্যে পর্নোগ্রাফি সেক্টরও ছিল। এইবারে আসছে ভার্চুয়াল রিয়েলিটি। বলা হচ্ছে, পর্ন-দর্শনের এমন অভিজ্ঞতা আগে কখনও হয়নি।

মাথায় পরে নিতে হবে বিশেষ হেডসেটটি, যাতে থাকবে ভার্চুয়াল গ্লাস। তার পরে শুরু হবে দর্শন সফর। চোখের সামনে যা ঘটছে, দর্শকের মনে হবে তিনিও তারই অংশ।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে