আপডেট : ১৬ জানুয়ারী, ২০১৬ ১৯:২৪

খুসকি দূর করতে ১০টি ঘরোয়া টোটকা

বিডিটাইমস ডেস্ক
খুসকি দূর করতে ১০টি ঘরোয়া টোটকা

চুলের অন্যতম বড় সমস্যা খুসকি। শীতে এই সমস্যা সবচেয়ে বেশি বাড়ে। মাথায় খুশকি থাকলে অস্বস্তিকর লাগে সকলের কাছেই। আসুন জেনে নেই ঘরে বসেই কিভাবে খুসকির সমস্যার সমাধান করবেন।

১। নিম পাতা- এক মুঠো নিম পাতা পানিতে ফুটিয়ে নিন। ঠান্ডা করে এই জল দিয়ে সপ্তাহে দুই থেকে তিন দিন চুল ধুয়ে নিন। খুসকি কমে যাবে।

২। নারকেল তেল- লেবুর রস ও নারকেল তেল মিশিয়ে স্ক্যাল্পে মাসাজ করুন। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। খুস্কি কমাতে সপ্তাহে দুই থেকে তিন দিন এটা করুন।

৩। অ্যাপল সিডার ভিনিগার- দুই টেবিল চামচ অ্যাপল সিডার ভিনিগারের সঙ্গে সম পরিমাণ পানি, ১৫-২০ ফোঁটা টি ট্রি অয়েল স্ক্যাল্পে মাসাজ করুন। কয়েক মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪। বেকিং সোডা- চুল পরিষ্কার করে ধুয়ে নিয়ে এক মুঠো বেকিং সোডা স্ক্যাল্পে মাসাজ করুন। কিছু ক্ষণ রেখে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক থেকে দুই বার টানা কয়েক সপ্তাহ এটা করুন।

৫। হোয়াইট ভিনিগার- দুই কাপ পানির মধ্যে এক কাপ ভিনিগার মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর এই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে নিন। অথবা এই মিশ্রণ স্ক্যাল্পে লাগিয়ে ১০ মিনিট রাখুন। ধুয়ে ফেলুন পানি দিয়ে।

৬। অলিভ অয়েল- অলিভ অয়েল গরম করে নিন। স্ক্যাল্পে গরম অলিভ অয়েল মাসাজ করে গরম তোয়ালে জড়িয়ে ৪৫ মিনিট রাখুন। শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন।

৭। টি ট্রি অয়েল- শ্যাম্পুর মধ্যে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল ও এক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে শ্যাম্পু করুন। এক চামচ নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে স্ক্যাল্পে মাসাজ করুন। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

৮। লেবুর রস- সিকি কাপ দইয়ের সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে স্ক্যাল্পে মাসাজ করুন। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। অথবা পানির সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে স্ক্যাল্পে লাগিয়ে পাঁচ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন।

৯। অ্যাসপিরিন- দুটো অ্যাসপিরিন গুঁড়ো করে শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে স্ক্যাল্পে মাসাজ করুন। কয়েক মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। তিনটে অ্যাসপিরিন গুঁড়ো করে এক টেবিল চামচ ভিনিগারের সঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণ স্ক্যাল্পে লাগিয়ে আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন।

১০। মেথি- দুই থেকে তিন টেবিল চামচ মেথি পানিতে ভিজিয়ে সারা রাত রেখে দিন। সকালে মেথি বেটে নিয়ে কয়েক চামচ দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। কয়েক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। 

বিডিটাইমস৩৬৫ডটকম/এআর

উপরে