আপডেট : ২ জানুয়ারী, ২০১৬ ২১:৫২

পরপারের দেশে নাতালি কোল

বিডিটাইমস ডেস্ক
পরপারের দেশে নাতালি কোল

সোল, জ্যাজ এবং রিদম অ্যান্ড ব্লুজের পুরোধা শিল্পী নাতালি কোল। গত ৩১ ডিসেম্বর ৬৫ বছর বয়সে পৃথিবী ছেড়ে চলে গেছেন ‘আনফরগেটেব্‌ল’ খ্যাত এই শিল্পী। লস অ্যাঞ্জেলেসের একটা হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।  

মার্কিন-সংগীতের প্রবাদ-পুরুষ ন্যাট কিং কোল-এর কন্যা নাতালি কোল ১৯৭০ দশকের মধ্যভাগে জনপ্রিয়তা পেতে শুরু করেন। প্রাথমিক পর্বে তাঁর পরিচিতি হয় আর অ্যান্ড বি কণ্ঠশিল্পী হিসেবে। পরে তা বিস্তৃত হতে থাকে অন্য ধারার গানের জগতেও।

তাঁর সংগীত-জীবনের কয়েকটি উজ্জ্বল রত্ন হল— ‘ইনসেপারেব্‌ল’, ‘দিস ইউল বি’, ‘আওয়ার লাভ’, ১৯৯০ সালে তাঁর অ্যালবাম ‘আনফরগেটেব্‌ল... উইথ লাভ’ এক বিশেষ অধ্যায়ের সূচনা করে।এই অ্যালবামের টাইটেল-ট্যাকটি ছিল তাঁর সঙ্গে তাঁর বাবা ন্যাট কিং কোল-এর ডুয়েট। কিং তত দিনে প্রয়াত। বিশেষ রিমিক্সের মাধ্যমে পিতা-কন্যা একত্র হন। সৃষ্ট হয় বিশ্ব সংগীতের ইতিহাসের এক সুবর্ণ-অধ্যায়।

তাঁর সংগীত-কেরিয়ারে তিনি মোট ২১ বার গ্র্যামি অ্যাওয়ার্ড এর জন্য মনোনিত হয়ে ৯ বার গ্র্যামি পেয়েছেন। বেশ কিছু ছবিতেও অভিনয় করেছিলেন নাতালি। যার মধ্যে ‘কমিক রিলিফ’(১৯৯০), ‘ক্যাটস ডোন্ট ড্যান্স’(১৯৯৭) ইত্যাদি অন্যতম।

 

উপরে