আপডেট : ২ জানুয়ারী, ২০১৬ ১১:১৯

বছর নতুন হোক ,ভালোবাসাটা যেন সেই পুরোনোই থাকে

ওয়ারিশ আজাদ
বছর নতুন হোক ,ভালোবাসাটা যেন সেই পুরোনোই থাকে
ব্রাজিলে নিউ ইয়ার ইভের ট্রেডিশন হল ছেলেরা লাল, নীল রং এর আন্ডারওয়্যার পরে সি বীচে যাবে। এই লাল ,নীল রং এর মিনিং আছে। লাল রং এরটা পরলে নতুন বছরে আপনি আপনার ভালোবাসার মানুষকে খুজে পাবেন আর সোনালি আন্ডারওয়্যার পড়লে আপনি নতুন বছরে বহুত টাকা কামাবেন। কোনটা দরকার টাকা না ভালোবাসা?
আইরিশ সিঙ্গেল মেয়েরা নিউ ইয়ারের রাতে ঘুমোনোর সময় মিসলেটো নামক একপ্রকার গাছের ছোট ডাল বিছানায় নিয়ে ঘুমায় যাতে নতুন বছরে তারা নতুন স্বামী কে খুজে পায়।
সাউথ আফ্রিকার কিছু অঞ্চলের মানুষেরা নিউ ইয়ার ইভে ঘরের আসবাবপত্র জানালা দিয়ে বাইরে ছুড়ে মারে। আল্লাহ জানে কেন মারে ফার্নিচারের কি দোষ।
পেরুর এক গ্রামে প্রতি বছর ডিসেম্বর মাস আসলে গ্রামবাসীদের মধ্যে যার সাথে যার শত্রুতা আছে তাদের মধ্যে ফ্রি স্টাইল ফাইটিং এর আয়োজন করা হয় যাতে একে অন্যকে ধুমাইয়া পিটিয়ে সব রাগ ঝেড়ে ফেলা যায় এবং নতুন বছর একদম রাগ ছাড়া ফ্রেশভাবে শুরু করা যায়। ভাগ্যভাল এই ট্রেডিশন আমাদের দেশে নাই। তাহলে নতুন বছর শুরু করার জন্য আর কেউ বেচে থাকতো না। একমাত্র রাজনৈতিক ভেজালেই অর্ধেকের বেশি পটল তুলত মারামারি করতে করতে বাকি অর্ধেক মেসি রোনালদো আর রিয়াল বার্সা ভেজালে অক্কা পাইত।
বাকি পৃথিবী নিউ ইয়ারের রাতটায় যখন ফুর্তিতে ব্যাস্ত থাকে চিলির মানুষরা নিউ ইয়ারের রাতটা প্রিয়জনের কবরের পাশে শুয়ে কাটায়। সাথে করে নিয়ে যায় ওয়াইন। যাতে কবরে শুয়ে থাকা প্রিয়জন বুঝে নেয় ,মরণের পরেও তারা একলা না। তারা তাদের ভুলে যায়নি। অদ্ভুত সুন্দর্। নতুন বছরের মেসেজটা বোধহয় এটাই। বছর নতুন হোক ,ভালোবাসাটা যেন সেই পুরোনোই থাকে।
উপরে