আপডেট : ৩১ ডিসেম্বর, ২০১৫ ১৫:২৫

বিদেশী গণমাধ্যমে পৌরনির্বাচনের অনিয়মের খবর

আন্তর্জাতিক ডেস্ক
বিদেশী গণমাধ্যমে পৌরনির্বাচনের অনিয়মের খবর

বাংলাদেশের পৌরসভা নির্বাচনের খবর আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতেও বেশ গুরুত্বসহ প্রকাশিত হয়েছে। কেন্দ্রে ভোটারদের কম উপস্থিতি, ভোটকেন্দ্রিক সহিংসতা, জনগণের মধ্যে আতঙ্ক বিরাজ করা, নির্বাচন বর্জনসহ সবই উঠে এসেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে। এছাড়া ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি নেতাদের বক্তব্যও তুলে ধরা হয়েছে। এসব গণমাধ্যমের মধ্যে রয়েছে বিবিসি বাংলা, টাইমস অব ইন্ডিয়া, ভয়েস অব আমেরিকা, বিজনেস স্ট্যান্ডার্ড ও রেডিও তেহরান।

বিবিসি বাংলায়  এক প্রকাশিত খবরের শিরোনাম করা হয় ‘ভোটের সময় ধামরাই,  মাঠের মধ্যে ব্যালট পেপার’। রিপোর্টিতে ধামরাইয়ের বিভিন্ন কেন্দ্রে অনিয়মের অভিযোগ তুলে ধরা হয়েছে। ধামরাই পৌরসভার কিছু কেন্দ্রে বিএনপির এজেন্ট খুঁজে পাওয়া যায়নি বলে রিপোর্ট প্রকাশিত হয় বিবিসি বাংলায়।

বিবিসি বাংলায় আরও দুটি খবর প্রকাশিত হয়  ‘ভোট শেষে গণনা শুরু, মাধবদী পৌরসভায় ভোট স্থগিত’ এবং ‘অনিয়ম নিয়ে পরস্পরকে দুষছে আওয়ামী লীগ বিএনপি’ শিরোনামে। এতে লেখা হয়েছে নানা অনিয়ম এবং সহিংসতার কারণে সারা দেশে ৩৬টি কেন্দ্রে ভোট স্থগিত করা হয়। এছাড়া সাতকানিয়ায় দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সহিংসতায় একজন মারা যাওয়ার খবরটি রিপোর্ট প্রকাশিত হয়। বিএনপি দাবি কৃত ১৫৭টি পৌরসভায় ব্যাপক কারচুপি হয়েছে এই খবরটিও স্থান পায় রিপোর্টিতে।

টাইমস অব ইন্ডিয়ার ‘বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি কনটেস্টস ফার্স্ট লোকাল বডি পোলস অন পার্টি লাইনস’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বিক্ষিপ্ত সংঘর্ষের মধ্যেই বাংলাদেশের পৌর নির্বাচনে হাজারও মানুষ সারিবদ্ধভাবে ভোট দিয়েছেন। এ নির্বাচনে বিদ্রোহী প্রার্থীর কারণে বিএনপি আওয়ামী লীগ দু দলই চাপে ছিল।

এ নির্বাচনের মাধ্যমে ফুটে ওঠে শেখ হাসিনা ও খালেদা জিয়ার জনপ্রিয়তা। ইসি জানিয়েছে, আইনশৃংখলা রক্ষায় বিজিবি, র‌্যাব ও পুলিশ মোতায়েন করা হয়েছে। কিন্তু প্রতিবেদনে বলা হয়েছে, চট্টগ্রামের সাতকানিয়ায় গুলিতে একজন নিহত হয়েছেন। সাতকানিয়া সরকারি কলেজ কেন্দ্রে দু’জন কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সহিংসতা হয়। দু’জন প্রার্থীই ক্ষমতাসীন আওয়ামী লীগের সমর্থক বলে পুলিশ বলেছে। এদিকে আওয়ামী লীগ বলছে, ভোট শান্তিপূর্ণ হয়েছে। তবে কেন্দ্র দখলের অভিযোগ করেছে বিএনপি।

ভয়েস অব আমেরিকায় বাংলাদেশে ‘সাত বছর পর ভোটের মাঠে নৌকা ও ধানের শীষ’ শিরোনামে একটি খবর প্রকাশিত হয়। এতে লেখা হয়, নৌকা আর ধানের শীষ বাংলাদেশের রাজনীতি নিয়ন্ত্রণ করছে এ দুটি প্রতীক। কখনও নৌকা, কখনও ধানের শীষ।

বিজনেস স্ট্যান্ডার্ডে ‘বাংলাদেশ হোল্ডস মেইডেন লোকাল বডি পোলস’ শিরোনামে খবরে লিখেছে ব্যাপক নিরাপত্তার মধ্যে নির্বাচন হয়েছে। জনপ্রিয়তা যাচাই করতে এই প্রথম এ নির্বাচনে দলীয়ভাবে প্রার্থী মনোনয়ন দিয়েছে দলগুলো। এর আগে বিএনপি ২০১৪ সালের জাতীয় নির্বাচন বর্জন করে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, নির্বাচনী সহিংসতা প্রতিহত করতে নিরাপত্তা বাহিনী কাজ করবে।

‘ভোট গণনা চলছে: নির্বাচন নিয়ে আ’লীগ ও বিএনপির পাল্টাপাল্টি বক্তব্য’  শিরোনামে সংবাদ প্রকাশ করেছে রেডিও তেহরান। ওই সংবাদে বলা হয় বাংলাদেশে পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ শেষে এখন গণনা চলছে (ফলাফল ঘোষণা করা হয়েছে)। রাত ৮টার পর থেকে মেয়র পদের বেসরকারি ফলাফল স্থানীয় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আসতে শুরু করবে। সেখান থেকে তা নির্বাচন কমিশনে আসবে। নির্বাচনে অংশ নেয়া দলগুলোর মধ্যে বিএনপি ও জাতীয় পার্টি নির্বাচনে মোট ২৬৮টি ভোটে কেন্দ্রে অনিয়মের অভিযোগ করেছে। চট্টগ্রামের সাতকানিয়ায় সহিংসতায় একজন নিহত হয়েছেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম/

উপরে