আপডেট : ২২ নভেম্বর, ২০১৫ ১১:২৭
নৌকায় জীবন, কখনো নৌকায় মরণ

শিক্ষাহীন সমস্যাসংকুল বেদে সম্প্রদায়ের জীবন যাপন

রহস্যময় সম্প্রদায় বেদে। যাযাবরের মতো ঘুরে বেরায় এখানে-ওখানে। জীবিকার তাগিদে এক জায়গা থেকে অন্য যায়গায় দেখা যায় এদেরকে। দেশ বা অঞ্চলভেদে একেক নাম, বেঁচে থাকার জন্য বিচিত্র যতো পেশা। নৌকায় তাদের সংসার আবার নৌকা নিয়ে ঘুরে বেড়ায় দেশ- দেশান্তরে। যাযাবর বলেই এদের জীবন বৈচিত্র্যময়।
অনলাইন ডেস্ক
শিক্ষাহীন সমস্যাসংকুল বেদে সম্প্রদায়ের জীবন যাপন

নিজেদের জন্য বেঁচে থাকার মৌলিক চাহিদা ছাড়া আর যেনো কোনো চাহিদা নেই তাঁদের। নিজের কাজ টাকে ভালোবাসে, ভালোবাসে মানুষকে আনন্দ দিতে। বেদে সম্প্রদায়ের জীবন যেন নদীর স্রোতের মতোই বয়ে চলার অপর নাম। বহমান বাতাসের মতো চলে তাঁদের জীবন ব্যবস্থা।

মৌলিক চাহিদা বলতে দু’বেলা দু’মুঠো ভাত। দারিদ্রতার সাথে প্রতি মুহূর্ত সংগ্রাম করে চলছে তাঁদের জীবন। জীবন সংগ্রামের সাথে যুদ্ধ করে ক্লান্ত বেদেরা সন্তানের ভবিষ্যত নিয়ে ভাবার সময় পায় না। জীবিকার তাগিদে এক জায়গা থেকে অন্য যায়গা স্থানান্তরিত হওয়ার ফলে বেদে পল্লীতে পৌছায়না শিক্ষার আলো। বছরের প্রায় বেশীটা সময় জীবিকার তাড়নায় ঘুরে বেড়াতে হয় তাঁদের। বেদে শিশুরা বাবা মায়ের সাথে সর্বদা ঘুরাঘুরি করে চলে।
একটি স্থানে ১০-১২ দিনের বেশি থাকে না। কখনো নৌকায় আবার কখনো তাঁবু টানিয়ে এখানে সেখানে জীবন যাপন করার ফলে বিদ্যালয়ে যাওয়া হয়না। ফলে বেদে শিশুরা স্কুলে ভর্তি হওয়ার সুযোগ থেকে বঞ্চিত থেকে যায়। আধুনিক যুগে এসেও কাটেনি মূর্খ্যতার অন্ধকার। তবে কি শিশু-কিশোরদের কাছে পৌঁছাবেনা শিক্ষার আলো? তবে কি ভব্যিষত অন্ধকারে কাটবে তাঁদের জীবন? রাষ্ট্র বা সরকার ছাড়া এই নিশ্চয়তা কে দিবে?

কালক্রমে উত্তরণ ঘটেছে, লোকালয় রুপ নিয়েছে শহরে। অনেক পল্লী হয়েছে শহর। শুধু অপরিবর্তিত রয়েছে তাঁদের জীবন ব্যাবস্থা। তাঁদের জীবনধারা পরিবর্তন কিংবা আশা আকাঙ্খা পরিবর্তনে এগিয়ে আসেনি কোনো সরকার বা সংস্থা। এখনও তাঁদের জীবন কাটে রোদ-বৃষ্টি আর মহাদুর্যোগে।  

এক সময় তারা নৌকাযোগে সারা দেশে নদ-নদী গুলোতে অবস্থান করতো। কিন্তু বর্তমানে জলবায়ু পরিবর্তনের প্রভাবে নদ-নদীগুলো ঐতিহ্য হারানোর কারনে তারা এখন ডাঙ্গায় বসবাস করতে বাধ্য হচ্ছে। ডিজিটাল যুগের আধুনিকতার ছোয়া তারা  ধরে রাখতে পাচ্ছে না এ পেশায়। ঝাড় ফুঁক সিঙ্গা ও তাবিজ-কবজের প্রতি মানুষের এখন আর আগের মতো আস্থা নেই। তবুও জীবিকার তাগিদে এই পেশা দরে রাখতে বাধ্য হচ্ছে তারা।  

সরকার পরিবর্তন হয়। পরিবর্তন হয় মানুষের জীবন যাত্রার মান, কিন্তু তাঁদের পরিবর্তন নেই। নৌকায় জীবন, কখনো নৌকায় মরণ।

বিডিটাইমস৩৬৫ডটকম/বাপ্পী

উপরে