আপডেট : ৫ জুন, ২০১৯ ০৮:৫৫

তুমুল ঝড়-বৃষ্টির মাঝে সারাদেশে উদযাপিত হচ্ছে ঈদ

অনলাইন ডেস্ক
তুমুল ঝড়-বৃষ্টির মাঝে সারাদেশে উদযাপিত হচ্ছে ঈদ

ঈদের শুরুতেই সারাদেশে বাগড়া দিয়েছে ঝড়- বৃষ্টি। রাজধানী ঢাকায় রাত থেকেই ছিল থেমে থেমে মুষলধারার বৃষ্টি। বৃষ্টি উপেক্ষা করেই সবাই পালন করছেন পবিত্র ঈদুল ফিতর।

সকাল সাতটা ৪০ মিনিটের দিকে রাজধানীতে মুষলধারে বৃষ্টি নামে। প্রধান প্রধান সড়কগুলোতে পানি জমে যায়। রাস্তায় রিকসা, সিএনজি চলাচল কম থাকায় ঈদ জামাতে অংশ অংশ নিতে যারা বের হয়েছিলেন, তারা ভোগান্তিতে পড়েন। রাজধানীতে এখনও বৃষ্টি হচ্ছে। এতে করে ঈদের জামাতগুলো শুরু হতে দেরি হয়। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চল থেকেও বৃষ্টির খবর পাওয়া গেছে। আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, ‘দুপুর পর্যন্ত থেমে থেমে বৃষ্টি থাকবে। সন্ধ্যায় কমে আসতে পারে।’ সারাদিনই বৃষ্টি থাকবে উল্লেখ করে তিনি বলেন, ‘বছরের এ সময় এমন বৃষ্টিপাত স্বাভাবিক।’

এছাড়া রাজশাহীসহ দেশের অনেক স্থানে মুষলধারে বৃষ্টি হয়েছে। এ কারণে রাজধানীসহ অনেক স্থানে ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। সেখানে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

আবহাওয়াবিদ বজলুর রশিদ সাংবাদিকদের বলেন, বুধবার সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হতে পারে। রোদ উঠলেও বিকালের পরে আবার আকাশে দেখা যাবে মেঘের ঘনঘটা। ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগ জুড়েই সকাল থেকে বৃষ্টি হবে। তবে, দেশের তাপমাত্রা থাকবে স্বস্তিদায়ক।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের দক্ষিণাঞ্চল অতিক্রম করে পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে বগুড়ায় ৬৭ মিলিমিটার। এছাড়া ঢাকা বিভাগের মধ্যে নিকলিতে ৫৮ মিলিমিটার, ময়মনসিংহে ৫৮ মিলিমিটার, চট্টগ্রাম বিভাগের মধ্যে হাতিয়ায় ১৫ মিলিমিটার, সিলেটের শ্রীমঙ্গলে ২০ মিলিমিটার, রংপুরের সৈয়দপুরে ১২ মিলিমিটার এবং বরিশালের পটুয়াখালীতে ২৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

আন্তর্জাতিক আবহাওয়ার পূর্বাভাস দেওয়া সংস্থা আকু ওয়েদার জানায়, ৫ জুন দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি এবং কোথাও কোথাও বজ্রসহ বৃষ্টি হতে পারে। ৬ জুন এবং ৭ জুনেও একই আবহাওয়া বিরাজ করবে। এসময় তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম  

উপরে