আপডেট : ২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৫৮

পরিচ্ছন্নতায় বিশ্বরেকর্ড বঙ্গবন্ধুর নামে উৎসর্গ

অনলাইন ডেস্ক
পরিচ্ছন্নতায় বিশ্বরেকর্ড বঙ্গবন্ধুর নামে উৎসর্গ

পরিচ্ছন্নতায় ঢাকাবাসীর বিশ্বরেকর্ড জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ।

মঙ্গলবার দুপুরে নগরভবনে ‘ঢাকাবাসীর বিশ্বরেকর্ড’ শিরোনামে এক সংবাদ সম্মেলন করে ডিএসসিসি। সংবাদ সম্মেলনে মেয়র সাঈদ খোকন গিনেস বুকে স্থান পা্ওয়া ঢাকা পরিচ্ছন্নতা অভিযানকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন আয়োজিত ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ কর্মসূচি দিয়ে নতুন রেকর্ড গড়েছে বাংলাদেশ। সর্বাধিকসংখ্যক মানুষ একই জায়গায় ঝাড়ু দেয়ার এই বিশ্ব রেকর্ডটি ভারতের দখলে ছিল (৫ হাজার ৫৮ জন)। সেই রেকর্ডটি ভেঙে বর্তমানে গিনেস বুক অফ ওয়ার্ল্ডে বাংলাদেশের অধিকারী (৭ হাজার ২১ জন)।

সাঈদ খোকন বলেন, এই অর্জন এখনো সফল হয়নি। একজন মেয়রের পক্ষে শহর পরিচ্ছন্ন রাখা সম্ভব নয়। শহরের সকল নাগরিককে মেয়র হতে হবে। তাহলে বিশ্ব রেকর্ড আমাদের অর্জন হবে।

তিনি বলেন, ‘রেকর্ড শুধু রেকর্ড হিসেবে না থাকে, এ জন্য সবাইকে সচেতন হতে হবে৷ তাহলে বিশ্ববাসীর কাছে আমরা পরিচ্ছন্ন নগরের মানুষ হিসেবে সুপ্রতিষ্ঠিত হতে পারব।’ চলতি বছরের ১৩ এপ্রিল ৫০ হাজারের বেশি মানুষ রাজধানীর জিরো পয়েন্টে উপস্থিত হন।

প্রায় ১৬ হাজারের বেশি মানুষ ওই ক্যাম্পেইনে অংশ নিতে নিবন্ধন করেন৷ চূড়ান্ত নিরীক্ষায় ও নিরপেক্ষ অডিট রিপোর্ট মোতাবেক ৭ হাজার ২১ জন নির্দিষ্ট এক মিনিট সময় সক্রিয়ভাবে গিনেসের সকল নীতিমালা পূরণ করে বিশ্ব রেকর্ড গড়েন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বেলাল, জিটিভির ব্যবস্থাপনা পরিচালক আমান আশরাফ ফায়েজ প্রমুখ।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে